মন্টুর ফাঁসি (চাই!) by হুমায়ূন আহমেদ

Written By Unknown on Tuesday, July 26, 2011 | 1:05 AM

মার জীবনের প্রথম উপন্যাসটির নাম নন্দিত নরকে। সেই উপন্যাসের একটি চরিত্র মন্টু তার বোন রাবেয়ার মৃত্যুর প্রতিশোধ নিতে একটি খুন করে। জজ সাহেব তাকে মৃত্যুদণ্ড দেন। অসহায় পরিবারটির কিছুই করার থাকে না। তারা রাষ্ট্রপতির ক্ষমার আশায় বুক বাঁধে। রাষ্ট্রপতি ক্ষমাভিক্ষা দেন না। মন্টুর ফাঁসি হয়ে যায়।
উপন্যাসের রাষ্ট্রপতি নির্মম, কিন্তু বাস্তবের রাষ্ট্রপতিরা মমতা ও করুণায় আর্দ্র। তাঁরা ভয়াবহ খুনিকে ক্ষমা করে দেন। শুধু ফাঁসির হাত থেকে বাঁচা না, মুক্তি। এখন গলায় ফুলের মালা ঝুলিয়ে ট্রাক মিছিল করে বাড়ি ফিরতেও বাধা নেই।
নিহত ব্যক্তির স্ত্রী রাষ্ট্রের কাছে দুটি প্রশ্ন করেছেন:
১. প্রধানমন্ত্রী যদি তাঁর পিতার হত্যার বিচার চাইতে পারেন, আমার পিতৃহারা সন্তানেরা কেন বিচার চাইতে পারবে না?
২. রাষ্ট্রপতির স্ত্রী আইভি রহমানের হত্যাকারীদের যদি ফাঁসির আদেশ হয়, তিনি কি তাদের ক্ষমা করবেন?
নিহতের বিধবা স্ত্রী প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মতোই স্বাধীন বাংলাদেশের নাগরিক। তাঁর অবশ্যই রাষ্ট্রকে প্রশ্ন করার অধিকার আছে।
আমিও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি। প্রশ্নের উত্তর শোনার পরপরই নন্দিত নরকে উপন্যাসটি নতুন করে লিখব।
--------------------------------------------

পাঠকের মন্তব্য 


Jubayer
Jubayer
২০১১.০৭.২৫ ০১:২১
ধন্যবাদ হুমায়ুন আহমেদ, এই ছোট্ট কিন্তু শক্তিশালী লেখাটির জন্য। সমগ্র জাতি আজ এই দুটি প্রশ্নের জবাব চায়।
Ashik Imran
Ashik Imran
২০১১.০৭.২৫ ০১:২৫
একমত।
Mohammad Mosihur Rahman
Mohammad Mosihur Rahman
২০১১.০৭.২৫ ০১:৩৪
আমরাও আছি এই দুটি প্রশ্নের উত্তরের অপেক্ষায়...
Dr. A Baten Miaji
Dr. A Baten Miaji
২০১১.০৭.২৫ ০১:৩৪
I salute you for those valuable questions. We all are looking forward for getting the answers! Thanks Humayun Ahmed! You are just great!
mamun
mamun
২০১১.০৭.২৫ ০১:৩৮
... I WANT TO LEAVE MY HOMELAND,MOTHERLAND BANGLADESH.
kazi munjurul hasan
kazi munjurul hasan
২০১১.০৭.২৫ ০১:৩৯
Not only I am full Bangladesh waiting for answer.
Samiur Rahman
Samiur Rahman
২০১১.০৭.২৫ ০১:৪০
স্যার হুমায়ুন আহমেদ আপনি যদি কোনো পাগলকেও এই ২ টি প্রশ্ন করেন তাহলে দেখবেন সে উওর দিবে কিন্তু আপনি যাদেরকে প্রশ্ন করেছেন তারা উওর দিতে অপারগ। কারন তারা আমাদের মত সাধারন মানুষ না। কত দিনে না কত দিনে আপনি উওর পাবেন আর আমরা তারপর নন্দিত নরকে পাব। আপনি আমাদের রাজনীতিকদের মত অপেকখায় না রেখে লেখা শুরু করে দেন। নন্দিত নরকে উপন্যাসটি যেন আগামী বই মেলায় দেখতে পাই।
Kuddus
Kuddus
২০১১.০৭.২৫ ০১:৪৭
উওর জানা নেই!
jahangir
jahangir
২০১১.০৭.২৫ ০১:৫০
বাংলা সাহিত্যের কথা শিলপি হুমায়ুন আহমেদ স্যারের সাথে আমরা ও একমত । আমাদের ও প্রশ্ন দুটিই । আমারা চাই না আপনি আবার নতুন করে নন্দিত নরকে লিখেন । আশা করি আমাদের মাননিয় মহান রাষট্টপতি এ বোধ টুকু বুঝবেন ।
Shahadat Hossain
Shahadat Hossain
২০১১.০৭.২৫ ০১:৫১
ধন্যবাদ হুমায়ুন আহমেদ কে । আমরাও সেই অপেক্ষায় রইলাম। কিন্তু যাদের কাছে উত্তর শোনার অপেক্ষায় আমরা তারা কি আদৌ আমাদের মত নগন্য মানুষের কথা চিন্তা করে ??? তাদের কে ভিনগ্রহের প্রানীরা ভোট দিয়ে ক্ষমতায় এনেছে !!!! তাই আমরা তাদের কাছে তুচ্ছ।
২০১১.০৭.২৫ ০১:৫২
যে ভাবেই হক খুনি বিপলবের ফাসি চাই।
Md. Mainul Islam
Md. Mainul Islam
২০১১.০৭.২৫ ০১:৫২
Thanks for your writing, but I am very sorry to say you will not get any chance to re-write the story.
 mirza ahmed
mirza ahmed
২০১১.০৭.২৫ ০২:০৬
Sir, you will never get the chance to write it again. Because this is Bangladesh!!! the truth is we have removed our backbone from our body, long time ago(may be in 2001- ).Since then we dont care about our surroundings. and our politicians are one step ahead. they have removed their eardrum with the backbone at the same time..DONT WORRY, WE, THE SO CALLED YOUNG GENERATION DONT CARE ABOUT BANGLADESH AT ALL. ALL WE ARE AFTERING IS FOR MONEY.
Mohammad
Mohammad
২০১১.০৭.২৫ ০২:০৬
good we need to those answer
kazi murad
kazi murad
২০১১.০৭.২৫ ০২:০৮
কোনো দেশে যদি বাস্তবিক গণতন্ত্র তথা জবাবদিহী মূলক নির্বাচিত সরকার থাকে তাহলে সেই দেশে কখনও রাষ্ট্র কতৃক মানবতা ও ন্যায়ের পরিপন্থী এই ধরণের নেক্কার জনক ঘটনা ঘটতে পারেনা। বর্তমান সরকারের ক্ষমতায় আহরনের পর থেকে এ পর্যন্ত গণতন্ত্র ও মানবতা পরিপন্থী বেশ কিছু সিদ্ধান্ত গণতন্ত্র ও ন্যায় বিচারকে মারাত্মক প্রশ্নবিদ্ধ করেছে। যে সরকার স্বাধীনতার ৪০ বৎসর পরও মানবতা বিরোধীদের বিচারে বদ্ধপরিকর সেই সরকারই দেশের নাগরিকদের ন্যায় বিচার পাওয়ার অধিকার হরণ করে মানবতা বিরোধী অপরাধ করছে!!!! তাহলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে এই সরকার কি আসলেই জনগণ দ্বারা নির্বাচিত সরকার? যদি তাই হতো তাহলে জনগণকে উপেক্ষা করার এত বড় দুঃসাহস কোনো নির্বাচিত সরকার দেখাতে পারে না!!!!!!!!!
MD.Rakibul Islam Protik.
MD.Rakibul Islam Protik.
২০১১.০৭.২৫ ০২:০৮
sir,once upon a time,i didn't like you,but seeing your this writing,i just astonished and became a fan of you.
Md. Shamsuzaaman
Md. Shamsuzaaman
২০১১.০৭.২৫ ০২:১০
This is no more valid and true for General Citizen.
Rifat
Rifat
২০১১.০৭.২৫ ০২:১১
Many many thanx to highlight this important issue!!! Plz go ahead!!!We are with you although we are afraid!!!
rahman habibur
rahman habibur
২০১১.০৭.২৫ ০২:১৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল আওয়ামী লীগের কার্যনির্বহী সংসদের সভায় বলেন , ''আমি ক্ষমতায় আছি তাই বাংলাদেশ নিরাপদে আছে। আমার চোখ বন্ধ হলে কি হবে তা আল্লাহ রাব্বুল আলামীন জানেন।'' বৈঠকে দলের কেন্দ্রীয় নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম দণ্ডপ্রাপ্ত ফাঁসির আসামিকে প্রেসিডেন্টের ক্ষমা প্রদর্শন নিয়ে প্রশ্ন তুললে তার (নাসিমের) প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন শেখ হাসিনা। মোহাম্মদ নাসিম বৈঠকে বক্তব্য দানকালে আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন। বক্তব্যের এক পর্যায়ে তিনি ফাঁসির আসামি লক্ষ্মীপুরের আবু তাহেরের ছেলে বিপ্লবের সাজা মওকুফে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে বলে মন্তব্য করেন। এ সময়ে শেখ হাসিনা নাসিমের ওপর ক্ষোভ প্রকাশ করে বলেন, আপনি এত বড় বড় কথা বলছেন। আমরা গত টার্মে (১৯৯৬-২০০১) যখন ক্ষমতায় ছিলাম, আপনি স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তখনও তো অনেক কিছু হয়েছিল। তাতে কি সরকারের ভাবমূর্তি নষ্ট হয়নি? আপনার কারণে আপনার এলাকার আসনটি হারাতে হয়েছে। সূত্র জানায়, বৈঠকে কেন্দ্রীয় কমিটির সদস্য আলতাফ হোসেনসহ একাধিক সদস্য দেশের আইনশৃঙ্খলার অবনতির কথা জানালে শেখ হাসিনা বলেন, অতীতের যে কোন সময়ের চেয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন ভাল। তবে, মাঝে মধ্যে দু’একটি ঘটনা ঘটেছে। পরিস্থিতির আরও উন্নতি হওয়া দরকার।................dear sir হুমায়ূন আহমেদ, আমার মনে হয় প্রধানমন্ত্রীর এই কথা গুল আপনি পরেন নাই। দয়া করে এখন বলুন নন্দিত নরকে উপন্যাসটি নতুন করে লিখবেন কিনা? ...........
jay ahmed shuvo
jay ahmed shuvo
২০১১.০৭.২৫ ০২:১৭
our president could understand this. shame
Mahmudur
Mahmudur
২০১১.০৭.২৫ ০২:২৫
স্যার, লিখা শুরু করে দেন, কারণ এই সরকার দলীয় কারো কথা ছাড়া আর কারোরই কথা কানে নেয় না। যদি শুনাইতে চান তাইলে আওয়ামিলীগ-এ যোগ দিন... আপনার কথা শুনতেও পারে। কি একটা কবিতা ছিল না--- 'ওগো মা কলপতরু, আমরা সবাই পোষা গরু, ভূষি পেলেই খুশি...
 Hossain
Hossain
২০১১.০৭.২৫ ০২:২৭
Salam sir for your valuable comment!!! we really feel shame as a Bangladeshi.
Abdullah Al-Mamun. রংপুর।
Abdullah Al-Mamun. রংপুর।
২০১১.০৭.২৫ ০২:২৮
বিপ্লবের ফাঁসীর ব্যাপারটি শুধু নয় দেশবাসী এখন পর্যন্ত অনেক প্রশ্নের উত্তর খুজে পায়নি।
Saiful Amin
Saiful Amin
২০১১.০৭.২৫ ০২:২৯
Thanks Mr. Humayun Ahmed, you described our feelings in a short writing. I don't think this government would bother to answer your questions. We gave them two third majority and the right to do whatever they want. You were not so kind either regarding the capital punishment of 'Baker bhai' in 'kothao keu nei', when thousands appealed to you to save Baker bhai. So, not only 'Nondito Noroke', you might have to rewrite many of your other novels after this decision by our president!
২০১১.০৭.২৫ ০২:৩৩
we're also eagerly waiting for the answer........!
MAZEED
MAZEED
২০১১.০৭.২৫ ০২:৩৪
Dear Mr. Humayun Ahmed, I really sympathetized with you for this lady and her children. I have only one question to you......where were you when BNP government relieved several murderers during their period???!!!! So whenever you are giving your opinion about anything, you better mention about all the incidence that have occured till now. Otherwise your neutrality will questioned or should be questioned..take care..
Dr Hasan
Dr Hasan
২০১১.০৭.২৫ ০২:৪৯
Sir We are also waiting to get same answer from our honorable Prime Minister and President.
Mamunur Rahman
Mamunur Rahman
২০১১.০৭.২৫ ০২:৫৬
রাষ্ট্রপতি, সব অপরাধীকে ক্ষমা করে দিন। একজন কুখ্যাত অপরাধী আপনার অনুকম্পা পেয়ে থাকলে দেশের অন্যান্য সব অপরাধীদের জেলে পুরে রেখে রাষ্ট্রের অন্ন ধ্বংস বন্ধ করুন। সব গারদের কপাট খুলে দিন। কয়েদীরা বের হয়ে যাক। বিচারালয়ের বিচারপতিদে অবসরে পাঠিয়ে দিন। আমরা মধ্যযুগে ফিরে আদিমতায় মেতে উঠি।
ripon
ripon
২০১১.০৭.২৫ ০৩:০০
যেমন বুনো ওল, তেমনি বাঘা তেতুল।
Mohammed Shah Alam Khan
Mohammed Shah Alam Khan
২০১১.০৭.২৫ ০৩:১০
I am impreased, it is also my opinion that I want to know the reply of SK. Hasina, because it is she for whom President signed. Hasina misused huge local and foreign currence of the country to find out and bring the killer of her father to hang, still she is expending money to bring back the killer from different country. In other side she is excused the killer which is still under trail.
Shahnur Rahman
Shahnur Rahman
২০১১.০৭.২৫ ০৩:১৯
Good going Mr. Humayun. We're waiting too.
আমজাদ চৌধুরী
আমজাদ চৌধুরী
২০১১.০৭.২৫ ০৩:২৭
আমার প্রিয় লেখক হুমায়ুন আহমেদের মত আমি ও অপেক্ষ করছি উপরোক্ত দুটি প্রশ্নের উত্তর জানার জন্য।মাননিয় রাষ্ট্রপতি আমাদেরকে নিরাশ করবেন না।প্লিজ।
Osman Gani, Bangla Town
Osman Gani, Bangla Town
২০১১.০৭.২৫ ০৩:৪৬
For the sake of an octogenarian head of the state, who suffered agonies beyond recompense and unfortunately badly advised, a known criminal got by.HOWEVER, he should get a life sentence instead and should be spared with his life. I don't think politics come into it and passions be spared on the part of all.
roushan
roushan
২০১১.০৭.২৫ ০৩:৫০
আমরাও অপেক্ষায় আছি স্যার। আপনি নামটা তখন নন্দিত নরক না দিয়ে নিন্দিত স্বর্গ দিবেন প্লিজ।
aziz
aziz
২০১১.০৭.২৫ ০৩:৫০
Its very surprising, how can a president forgive a brutal killer!!!!!!! I have no word to hate it.
Enayet Choudhury
Enayet Choudhury
২০১১.০৭.২৫ ০৩:৫৬
Thank you Mr Ahmed,with Mrs Nurul Islam & you Whole Bangladesh(& we from abroad) waiting for these two answer,shame.
Abul Kalam
Abul Kalam
২০১১.০৭.২৫ ০৪:১১
হুমায়ূন আহমেদকে ধন্যবাদ সত্যের পক্ষে লেখার জন্য।
MIAZI ALAMGIR ALAM CHOWDHURY
MIAZI ALAMGIR ALAM CHOWDHURY
২০১১.০৭.২৫ ০৪:২২
আমিও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি।
rashedulislam36
rashedulislam36
২০১১.০৭.২৫ ০৪:২৫
ধননবাদ হুমায়ূন আহমেদ ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
Jasim U Khan
Jasim U Khan
২০১১.০৭.২৫ ০৪:৩৩
Possibly your question will never be answered, but please write another “Nondito Noroke”
Md. Sayeed-Ul-Amin (Joy)
Md. Sayeed-Ul-Amin (Joy)
২০১১.০৭.২৫ ০৪:৩৭
if life was a novel,it must have been written in Bangladesh only.no one will get justice here,and shameless leaders will pretend not to see,not to hear what people have to say.its been our tradition for years now,without a major upside down restructuring and changing the mindset,nothing can be changed,politics is pretty much a family business affair still.thanks to Humayun Ahmed for at least raising the two questions,we need our front line individuals to protest now.
Afsana Noor
Afsana Noor
২০১১.০৭.২৫ ০৪:৫৭
There is no answer u know Dr. Humayun Ahmed. All of us know the reality like you. Still we are waiting for the answer....why?????
KHONDOKAR
KHONDOKAR
২০১১.০৭.২৫ ০৪:৫৭
Humayun Ahmed fullfilled his civic duty by asking these question. He knows answer as well. Montu never had political connection . The country no longer belong to people
Abdullah Al Mamun
Abdullah Al Mamun
২০১১.০৭.২৫ ০৫:১৬
হুমায়ূন আহমেদ স্যারকে ধন্যবাদ।। আমরাও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি...।।
Md. Enamul Haque
Md. Enamul Haque
২০১১.০৭.২৫ ০৫:২১
উপন্যান নয়, লিখতে হবে ইতিহাস। স্বাধীন বাংলাদেশে অপরাধীর স্বাধীন সাধারণ নাগরিক নয়।
Anisuzzaman
Anisuzzaman
২০১১.০৭.২৫ ০৫:২৬
We the Bangladeshi people are bad luck, otherwise we have to have honest and patriot leader.
Sajid
Sajid
২০১১.০৭.২৫ ০৬:০০
স্যার, ছোট থাকতে পরেছি যে " অসির চেয়ে মসী বড়" আমি এটা প্রমানের আশায় থাকলাম। একি সঙ্গে ভয় হচ্ছে., রাষ্ট্রপতির বিশেষ ক্ষমতা বলে নিরাপদ বাক্তিকেই হয়তো কোন রকম অভিযোগ ছাড়াই ফাঁসিতে ঝুলতে হবে।
২০১১.০৭.২৫ ০৬:০২
আমিও জানার অপেক্ষায়ে রইলাম...।
Farhan Fardin
Farhan Fardin
২০১১.০৭.২৫ ০৬:০৯
ওলু বনে মুওকা ছড়ানো............ একই কথা...... আপনার ওপর হুমকি আসবে এই লেখার জন্য, কারন ওরা আওয়ামিলীগ, ভীশন ভয়ংকর!!!
Murshed Ahmed
Murshed Ahmed
২০১১.০৭.২৫ ০৬:১০
আমিও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি।
Dr Sarod Khandaker
Dr Sarod Khandaker
২০১১.০৭.২৫ ০৬:২০
Thanks Dr Humayun ..thanks for your excellent article in right moment..
Khondokar Farid Ahmmed
Khondokar Farid Ahmmed
২০১১.০৭.২৫ ০৬:২৫
হুমায়ুন আহমেদের সচেতনতা দেখে বুক টা ভরে গেল। তার মত একজন মানুষকে নিষচয় সরকার মুল্যা য়ন করে খমা তুলে নেবে এই আশা করি। এই চাড়া আর কিছু করার নেই।
Shemsher nur
Shemsher nur
২০১১.০৭.২৫ ০৬:৩১
Thanks for your question.
Iftekhar Tushar
Iftekhar Tushar
২০১১.০৭.২৫ ০৬:৩৩
Thank you very much sir for participating in our protest against tyrants. We have to keep on moving against this tyrants to save our motherland for whom many like your father sacrificed their lives.
Qamar Uddin
Qamar Uddin
২০১১.০৭.২৫ ০৬:৪০
very well said Humayan Sir. Timely and perfect
Likhon Parvez
Likhon Parvez
২০১১.০৭.২৫ ০৬:৪৮
যখন বিনপি আমলে খুনি গুলোকে মাফ করা হয়েছিল, হুমায়ুন আহমেদ সাহেব তখনও লিখেছিলেন নিশ্চয়ই। প্রথম আলো কি দয়া করে তার লেখাটা আবার ছাপাবে কি ?
Emdadul Hossain Monju
Emdadul Hossain Monju
২০১১.০৭.২৫ ০৬:৫৮
ধন্যবাদ, হুমায়ূন আহমেদ স্যার । তবে ভয় হয় আপনাকেও না ফাসিয়ে দেয়। কারণ প্রধানমন্ত্রী বলেছেন বর্তমানে টকশো এবং পত্রিকা গুলোতে বেশি সমালোচনা হচ্ছে।
Shajed
Shajed
২০১১.০৭.২৫ ০৭:০০
প্রশ্নগুলোর উত্তর কখনো পাওয়া যাবে বলে আমার মনে হয় না। কারণ উত্তরটা সবার জানা। আপনি বরং এখনই আপনার উপন্যাসটি লেখা শুরু করে দিন।
Jamil
Jamil
২০১১.০৭.২৫ ০৭:০৮
১. প্রধানমন্ত্রী যদি তাঁর পিতার হত্যার বিচার চাইতে পারেন, আমার পিতৃহারা সন্তানেরা কেন বিচার চাইতে পারবে না? ২. রাষ্ট্রপতির স্ত্রী আইভি রহমানের হত্যাকারীদের যদি ফাঁসির আদেশ হয়, তিনি কি তাদের ক্ষমা করবেন? আমি এর জবাব চাই।
Tariq Chowdhury
Tariq Chowdhury
২০১১.০৭.২৫ ০৭:১৪
শবার মনের কথা বলেছেন আপনি।
এম.আই আয়ূব
এম.আই আয়ূব
২০১১.০৭.২৫ ০৭:১৭
ধন্যবাদ হুমায়ূন আহমেদ। বাংলাদেশের সুধীজনরা তো সেনসিটিভ (?) ইস্যুতে লেখা ছেড়েই দিয়েছেন। তার মধ্যে আপনি লিখলেন। ধন্যবাদ। তবে হতাশার বিষয় হচ্ছে এই লেখাগুলো এখন খুবই মূল্যহীন। একটা ঘটনা ঘটে যাবার পর তা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে সংশোধনের সুযোগ বাংলাদেশে থাকে না। তারপরও বিবেককে বাচিয়ে রাখার এই চেষ্টাটা আমাদের করেই যেতে হবে। ভালো থাকবেন।
Md Nasim Wahid
Md Nasim Wahid
২০১১.০৭.২৫ ০৭:২৩
আমিও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি।
Fawzia Nasrin
Fawzia Nasrin
২০১১.০৭.২৫ ০৭:৪৩
হুমায়ূন আহমেদ, হয়তো তারা আপনাকে উপন্যাসটি নতুন করে লিখার সুযোগ দিবে না। যদি আপনি মহাসৌভাগ্যবান হন তবে এই দুই প্রশ্নের উত্তর পেলেও পেতে পারেন। কিন্তু এই প্রশ্ন দু'টি করার জন্য না জানি আপনাকে কত খিস্তি-খেউর শুনতে হয়। আপনার সাহসের প্রশংসা করতেই হয়। আপনাকে অভিনন্দন দুঃসাহসী হুমায়ূন আহমেদ।
T Alahee
T Alahee
২০১১.০৭.২৫ ০৭:৪৯
অশুভ, বর্বরতা ও অন্যায়ের বিরুদ্দে সত্য, ন্যায় ও বিবেকের এই যুদ্দে আপনাকে সাগতম, স্যার। কল্যান রাষ্ট্র বাংলাদেশে সত্য, সুনদর ও বিবেকের জয়জয়কার। সাংবাদিক মিজানুর রহমান খান আজকের কলামে লিখেছেন এই ক্ষমার প্রত্যাহার সমভব। অন্যদিকে অশুভ শক্তিও বসে নেই। তারা ইতিমধ্যেই নিহত আইনজীবী নুরুল ইসলামের সৃতিসতমভ ভেংগেছে, সংবাদমাধ্যমের মুন্ডুপাত করেছে আর প্রতিনিয়তই শক্তির মহড়া দিচ্চে। অশুভ-অন্যায় বনাম জাতির বিবেকের এই যুদ্দের ফলাফল দেখার জন্য আমিও অধীর আগহে অপেক্কা করছি।
Monsur Ahmed
Monsur Ahmed
২০১১.০৭.২৫ ০৭:৫০
স্যার, আমি আপনার ঐ নতুন নন্দিত নরকে উপন্যাসটির অপেক্ষায় রইলাম। এবং অবশ্যই রাষ্ট্রপতির উত্তরের অপেক্ষায় রইলাম ।
Mohammad Rashid
Mohammad Rashid
২০১১.০৭.২৫ ০৭:৫০
যাদের ভোটে সরকার গঠন করেছেন, তাদের প্রতি দায়িত্ব ও কর্তব্য আছে না !!!
kanis
kanis
২০১১.০৭.২৫ ০৮:০০
no question please.....cos in bangladesh,u will not get any answer.......we have no right to make any question about law..
Miraj Ahmmod
Miraj Ahmmod
২০১১.০৭.২৫ ০৮:০০
It seems that many other things are to be rewritten in Bangladesh!!! In the light of the famous poem -- you will never find such a country in this world!!!
Sohrab
Sohrab
২০১১.০৭.২৫ ০৮:০২
These are the same exact two questions most readers asked in their online postings. Will we get the right answer? Our politicians are well-known to blame the previous government and to answer around the topic, not to the point. So far, no statement from the prime minister’s or president’s office. I believe, most of us already know the answers to these two questions.
himel717
himel717
২০১১.০৭.২৫ ০৮:০৪
১। ছোট ছোট বালুকণা বিনদু বিনদু জল গড়ি তলি মহাদেশ সাগরতল** আজ যেন মনে হচ্চে কথাটি বিনদু মাএ ভুল নাই !! প্রিয় পাঠক আমার মনে হয় বাকিটুকু বুজানোর আর দরকার নাই !**** ২ নিহত ব্যক্তির স্ত্রী রাষ্ট্রের কাছে দুটি প্রশ্ন করেছেন: সেটি শুদু তার একা নয় সারা দেশ এবং কি এমনও সময় আসবে যা বিশ্ব দরবারে জবাবদিহী করতে হবে !
Hamidur Rahman
Hamidur Rahman
২০১১.০৭.২৫ ০৮:০৫
স্যার অদ্ভুতরকমের বেশী ভালোলাগে আপনার লেখা। অল্প বাক্যে বিশাল বিষয় তুলে ধরেছেন, ধন্যবাদ। উত্তর দুটি শোনার জন্য দেশের প্রতিটি মানুষ অপেক্ষা করছে। তবে আমার ধারনা উত্তর পাওয়া যাবে না। তবে আমি অপেক্ষা করছি পেট ফাটিয়ে হাসার জন্য। এমন সিদ্ধান্তের পেছনে যদি কেও কোনদিন যুক্তি দেখাতে পারে সেদিন আমি খুব হাসব। আমাদের সন্তানদের জন্য আমরা কেমন দেশ রেখে যাচ্ছি সেটা ভেবে হাসব। অসহায়ত্বের হাসি। কষ্টের হাসি।
himel717
himel717
২০১১.০৭.২৫ ০৮:০৮
যদিও সরকার তার রায় থেকে ১পা পিছু হাটবে না-তাই সামনের নিবাচনে আশা করি সাধারণ জনগণ ১চুল পরিমাণ ভুল করবে না !
Mohammad Hasibul Islam Hanif
Mohammad Hasibul Islam Hanif
২০১১.০৭.২৫ ০৮:০৯
We are becoming moral less. A murder shouldn't have any political identity. But Alas!!!!!!!!! We have shame for this.
আসাদ চৌধুরী
আসাদ চৌধুরী
২০১১.০৭.২৫ ০৮:১০
Thanks sir for your responsible reaction
২০১১.০৭.২৫ ০৮:১১
দেশ ছেরে আজ আমি বহু দূর মাতৃ ভুমির জন্য প্রান কাদে বলেই পত্রিকা পরি,,,,,,,, স্যার আপনার লেখা টা পরে চোখ বেয়ে সুদুই জল পরল,, স্যার আপনার কলম তো মুক্তি যোদ্দার হাতের অস্ত্র,,,,,,,, তাই আপনি লেখন স্যার,,,,,,,,,, আপনার লেখা আমার মত তরুন কে পথ দেখাবে
Nafis A Haque
Nafis A Haque
২০১১.০৭.২৫ ০৮:১৯
এই সুন্দর লেখাটির জন্য হুমায়ুন স্যারকে ধন্যবাদ । রাষ্ট্রের হাজার হাজার নাগরিকের মত আমিও রাষ্ট্রপতির কাছে এই প্রশ্নের জবাব চাই । অবশ্য চাটুকার বেষ্টিত রাষ্ট্রপতি আমাদের এই প্রশ্ন আদেৌ দেখবেন কিনা তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে ।
Md. Abdullah Al Mamun
Md. Abdullah Al Mamun
২০১১.০৭.২৫ ০৮:২০
We want such writing from Country's other intellectual people. Don't understand why other as staying behind this.
Reaz Ahmed
Reaz Ahmed
২০১১.০৭.২৫ ০৮:২২
সত্যই সেলোকাস কি বিচিত্র ত্রই দেশ !!!!!
Hadi
Hadi
২০১১.০৭.২৫ ০৮:২৬
স্যর , আপনার নতুন উপন্যাসটির জন্য অপেক্ষায় রইলাম ।
Md Arif Hossin
Md Arif Hossin
২০১১.০৭.২৫ ০৮:২৮
ধন্যবাদ , আপনাদের মত নামী মানুষ যদি মরহুমের পরিবারের মানুষের হয়ে ২-৪ কথা লিখে তারা অনেক বড় সান্তনা পাবে . আর আমরা সুদুর প্রবাসে বসেও ভাবতে পারব দেশের সুশীল সমাজ এখনো সাধারণ মানুষের পাসে থেকে তাদের সাহস দিচ্ছে .এই দেশের মানুষ ৭১ এর মত একের বিপদে অন্যকে সাহস দেয়, সান্তনা দেয় যার যার অবস্থান থেকে অন্যায়ের প্রতিবাদ করে . খুব ভালো লাগলো আপনার কলাম টা পরে
Ayub
Ayub
২০১১.০৭.২৫ ০৮:২৯
Sir, Thank you.... for your comment. We are also waiting.......
md.al-mamun
md.al-mamun
২০১১.০৭.২৫ ০৮:২৯
আমরাও অপেক্ষা করছি। উপন্যাসে রাষ্ট্রপতিদের বউ-বাচ্চাকে কেউ গ্রেনেড মেরে হত্যা করে না, তাই তারা অনেক কঠিন মনের হয়ে থাকেন!! আর বাস্তবের রাষ্ট্রপতিদের তো গ্রেনেড হামলার স্বীকার হতে হয় তাই তারা এতো উদার!! এই উদার মনের পরিচয়টা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় হলে আমরা দেখতে চাই। রাষ্ট্রপতির মন কত উদার হতে পারে সেটা নিয়ে হাজারটা উপন্যাস রচিত হবে। ইতিহাসের পাতায় এই উদারতা যুগ যুগ স্বর্ণাক্ষরে লিখা থাকবে। মাননীয় রাষ্ট্রপতি নিশ্চয়ই এই সুযোগ হারাতে চাইবেন না। ক্ষমা করে দিবেন এই অপরাধীদের......
Zillur Rahman
Zillur Rahman
২০১১.০৭.২৫ ০৮:৩৩
মাননীয় রাস্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, প্রতিমন্ত্রী, ঊপর ওয়ালার আদালতে পার পাবেন না।
nazmul haque
nazmul haque
২০১১.০৭.২৫ ০৮:৩৪
জনাব হুমায়ুন আহমেদ আমজনতা হিসাবে আপনার কাছে প্রশ্ন ও অনুরোধ- ১। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেভেন মার্ডার কেসের ফাঁসীর দন্ড প্রাপ্ত আসামী শফিউল আলম প্রধনকে সহ অন্য আসামীদের দন্ড মাফ করেছিলেন কেন। ২। ডেমরা থানার ১৩/৮২নম্রর ডবল মা্র্ডার কেসের ফাঁসীর দন্ড প্রাপ্ত তিন আসামীর মধ্যে গালকাটা কামালের ফাঁসীর দন্ড কার্যকর হল আর একই মামলার ফাঁসীর দন্ড প্রাপ্ত আবুল কাসেম মানিক ১৯৮৭ এরশাদের অনুকম্পায় মুক্তি লাভ করল। উক্ত মামলার ফাঁসীর দন্ড প্রাপ্ত মহিউদ্দীন ঝিন্টু ২২ বছর সুইডেনে কাটিয়ে ২০০৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দীনের আনুকম্পায় মুক্তি পায়। ৩। রাষ্ট্রপতি হিসাবে এরশাদ দিলা ও মোখলেছ নামের দুই ফাঁসীর আসামীকে প্রাণভিক্ষা দিয়েছিলেন উক্ত দুজনই জাতীয় পার্টিতে যোগ দেয়। এরশাদের পতনের পর এরা বিনপিতে যোগ দেন। আপনি বড় সেলিব্রেটি মানুষ আপনার জবাব পাবনা জানি। তবুও আপনকে অনুরোধ, ‘দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি'। প্রশ্নের উত্তর শোনার পরপরই নন্দিত নরকে উপন্যাসটি আপনি নতুন করে লিখুন কিন্তু উপর্যুক্ত প্রানদন্ড সমূহ মওকুফ কেন তা' আপনার বিবেকের কাঠগড়ায় নিয়ে উপযুক্ত বিচার বিবেচনা করে তারপর লিখুন। প্রথম আলো অত্র মন্তব্য প্রদর্শণ করবেনা জেনেও পাঠিয়ে দিলাম।
Ferdosh Epon
Ferdosh Epon
২০১১.০৭.২৫ ০৮:৩৮
ধনবাদ হুমায়ন আহামেদ সাার কে ..
২০১১.০৭.২৫ ০৮:৩৮
খুনিকে রাষ্ট্রপতির ক্ষমা - আমরা (ক্ষমতাহীন সাধারন মানুষ) আর কত দিন কাঁদব ??
Arif
Arif
২০১১.০৭.২৫ ০৮:৩৯
খুনিদের বিচার এরকম দলের ইশারায় দেশ একদিন স্বর্ণ মুদ্রার খিন নয়, খুদিনেদর খিন হবে !!!!!
২০১১.০৭.২৫ ০৮:৪১
আমরাও অপেক্ষা-ই আছি দুই প্রশ্নের উত্তর শোনার জন্য। ধন্যবাদ হুমায়ুন আহমেদ কে তার এই কলাম এর জন্য।
Mahtab
Mahtab
২০১১.০৭.২৫ ০৮:৪৪
আমিও এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি Thanks for taking your pen in time.
২০১১.০৭.২৫ ০৮:৪৯
প্রিয় লেখক , আপনার এই প্রশ্নগুলো কি তাদের কানে পেৌছাবে
Monsur Ahmed
Monsur Ahmed
২০১১.০৭.২৫ ০৮:৫২
স্যার, আমি আপনার ঐ নতুন নন্দিত নরকে উপন্যাসটির অপেক্ষায় রইলাম। এবং অবশ্যই রাষ্ট্রপতির উত্তরের অপেক্ষায় রইলাম ।
Mahbubul Hasan
Mahbubul Hasan
২০১১.০৭.২৫ ০৮:৫২
হুমায়ুন স্যারকে কলামটি লেখার জন্য অনেক ধন্যবাদ। আমি Digital "নন্দিত নরকে" উপন্যাসটির জন্য অপেক্ষায় রইলাম।ল""
Razu
Razu
২০১১.০৭.২৫ ০৮:৫৩
কারনতো একটিই দেশের চেয়ে দল বড়, দলের চেয়ে ব্যক্তি বড়, ব্যক্তির চেয়ে একজন দলীয় ক্ষুনী বড়, প্রধানমন্ত্রীর পিতার হত্যাকারী, রাষ্ট্রপতির স্ত্রী আইভি রহমানের হত্যাকারী রাতো দলীয় নয়। প্রধানমন্ত্রীর পিতার হত্যাকারী, রাষ্ট্রপতির স্ত্রী আইভি রহমানের হত্যাকারীদলীয় থাকলে কী বিবেচনা করতেন ?
Ahad
Ahad
২০১১.০৭.২৫ ০৯:০২
This Is Digital forgiveness of the President.................
Md. Jahangir Hossain Arun
Md. Jahangir Hossain Arun
২০১১.০৭.২৫ ০৯:০৯
স্যার আপনি আমাদের কাছে অনেক, অনেক বড় মানুষ। আপনার প্রশ্নের উত্তর যাদের কাছে আপনি চেয়েছেন তাদের কাছে আপনি নস্যি। আপনাকে উত্তর দিতে তারা বাধ্য না। তারা বাধ্য ক্যাডারদের বাচাতে। কারন সামনেই ইলেকশন। আপনি হুমায়ূন আহমেদ হোন আর প্রফেসর ইউনূস হোন ভোট কিন্তু একটাই! আর একজন ক্যাডার বিরোধীদলের ভোট আটকাবে হাজারটা। তাই, নেতাদের কাছে বড় কে? স্যার দেখেছেন আপনার প্রশ্নের চেয়ে কত সহজ প্রশ্ন আমি করলাম :)
Shihab
Shihab
২০১১.০৭.২৫ ০৯:১০
Sir, it is a very good writing,hope after getting an article from you prime minister will take necessary steps.Or the people of Bangladesh will never forgive her.
Azim Imran
Azim Imran
২০১১.০৭.২৫ ০৯:১০
জনাব হুমায়ন আহমেদ সার, আপনার লেখায় মন্তুর বাবা কি রাজনিতি করতেন? তাহা আবার সরকারি দলের? তাহা আগে ভেবে নিন সার।
Mithu
Mithu
২০১১.০৭.২৫ ০৯:১০
I believe everybody wait for Answer.
২০১১.০৭.২৫ ০৯:১৩
এহেন প্রশ্ন করিয়া আমাদিগকে বিব্রতকারীকে ক ঠ র হস্তে দমন করা হইবে।
MD. ABU NASER HASAN HAMID
MD. ABU NASER HASAN HAMID
২০১১.০৭.২৫ ০৯:১৪
প্রধানমন্ত্রী তাঁর পিতার হত্যার বিচার চাইতে পারেন, কারন তিনি আওয়ামী লীগের প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি তাঁর স্ত্রী আইভি রহমানের হত্যাকারীদের বিচার চাইতে পারেন, কারন তিনি আওয়ামী লীগের রাষ্ট্রপতি। নুরুল ইসলামের সন্তানেরা তাঁদের পিতার হত্যার বিচার চাইতে পারেন না, কারন তাঁদের পিতা নুরুল ইসলাম বিএনপি করতেন। নুরুল ইসলামের স্ত্রী তাঁর স্বামির হত্যাকারীদের বিচার চাইতে পারেন না, কারন তাঁর স্বামি নুরুল ইসলাম বিএনপি করতেন। এটাই বাংলাদেশের নিয়ম।
karim uddin
karim uddin
২০১১.০৭.২৫ ০৯:২০
Sir many many thanks for your remarks. But reality is Montus father is not Awami League leader.
Rema
Rema
২০১১.০৭.২৫ ০৯:৩৪
ধন্যবাদ হুমায়ুন আহমেদ সারকে ও প্রথম আলো কে! আমরা এই প্রশ্নের উত্তর শুনার জন্য ..অপেক্ষা করছি।
Joy Bin Tareq
Joy Bin Tareq
২০১১.০৭.২৫ ০৯:৩৬
Salute, Sir for your small but powerful speech. We always expect you & Jafar Iqbal Sir to give this type of statement. At the same time, we are worried about your safety as well. Please be careful & take care. We always pray for you.
Tanvir
Tanvir
২০১১.০৭.২৫ ০৯:৩৬
I usually do not put comments. I further know that my comments may not count much in this matter and injustice is a regular scene in our beloved country. However, I am writing out of sheer frustration! At least we cannot expect this sort of brutal practice of power from the highest authority of the country, the President. Honorable Mr. President; being a general citizen of Bangladesh, I would like to urge you to realize the greater responsibility you have and work above the party interest. That’s all.
Abul Kalam
Abul Kalam
২০১১.০৭.২৫ ০৯:৩৭
সমাজ সচেতন লেখার জন্য হুমায়ূন আহমেদকে মন থেকে ধন্যবাদ। আর নিজেদেরকে সুশীল সমাজ বলে দাবী করা যারা আজকে ভয়ে গুটিয়ে আছেন, তাদের উদ্দেশ্যে বলতে চাই-আজ অন্যের ঘর আগুনে পোড়ার সময় যদি আমরা এগিয়ে না যাই, তাহলে আমার ঘরে আগুন লাগার সময় এগিয়ে আসার লোক খুঁজে পাওয়া যাবে না। মনুষত্বের প্রমাণ রাখার জন্য হলেও অন্যায়ের প্রতিবাদ জানানো উচিৎ।
Ashiqur Rahman
Ashiqur Rahman
২০১১.০৭.২৫ ০৯:৪০
historic humayun ahmed .
Khandkar Shahabuddin
Khandkar Shahabuddin
২০১১.০৭.২৫ ০৯:৪৩
Nothing to say about AL leader. Because they think, this not our country, it is their country . But don't forget our history ....as Bangladeshi we can do anything....have a time to be honest & give up your mentality.[ Thanks for your question]
Maruf Hassan
Maruf Hassan
২০১১.০৭.২৫ ০৯:৪৪
এখন সবাই কেমন যেন খুব বেশি চামচা টাইপ হয়ে গেছে...লেখক, সাংবাদিক, ভাল সমাজ। আপনি ওই দলের না এবং সত্য বলার সাহস রাখেন দেখে অনুপ্রাণিত হলাম। অন্তত কেউ একজন অন্যায়ের বিরুদ্বে বলার সাহস রাখে। স্যারকে অনেক ধন্যবাদ
Mahmud Khan
Mahmud Khan
২০১১.০৭.২৫ ০৯:৪৫
সময়ের সাহসী সেনা। জানিনা প্রশ্ন করার জন্য তাকে আবার ফাঁসি হয় কিনা।
Mohammad Rifat Hasan
Mohammad Rifat Hasan
২০১১.০৭.২৫ ০৯:৫০
Who do we trust? When will they treated us as a Human Being ... as citizen of Bangladesh?
hasan
hasan
২০১১.০৭.২৫ ০৯:৫১
MD. ABU NASER HASAN HAMID ২০১১.০৭.২৫ ০৯:১৪ এ আইন তো আপনার BNP-ই চালু করেছিল। সংসদে Indemnity Bill পাশ করে স্বঘোষিত খুণীদের বিচার বন্ধ করা হযেছিল । দেশে এ আইন এখনো চলছে এটা বন্ধ করা উচিত । এটা ১৯৭৮ না ২০১১ । হাটি হাটি পা পা করে গণতন্ত্র ২১ বছরে পদার্পণ করেছে । অবিচার আর সহ্য করা যায় না । বিকল্প একান্ত জরুরী ।
Monsur Ahmed
Monsur Ahmed
২০১১.০৭.২৫ ০৯:৫৫
এখন উত্তর না দিলেও আগামী নির্বাচনের আগে আবশ্যই আওয়ামী লীগকে দিতে হবে !!!
Minhazul Islam
Minhazul Islam
২০১১.০৭.২৫ ০৯:৫৫
ভেবেছিলাম বাংলাদেশের সূধীজন ব্যক্তিত্বগন নিরবতা পালন করছেন। আশায় ছিলাম কেউ একজন অন্যায়ের বিরুদ্ধে কলম ধরবেন। যাক অবশেষে সাহসী একটা লিখা/ প্রতিবাদ পেলাম। এখন আমার মধ্যে সাহস সঞ্চারিত হয়েছে শ্রদ্ধেয় স্যারের সাথে কণ্ঠ মিলিয়ে বলতে চাই আমিও " এই দুটো প্রশ্নের" যুক্তযুক্ত উত্তর চাই
Akash
Akash
২০১১.০৭.২৫ ০৯:৫৬
Same Question from me also... Dear Journalist, please please ask those two Q from our Honorable President & Prime ministar.
Mokhter Ahmed
Mokhter Ahmed
২০১১.০৭.২৫ ০৯:৫৭
ধন্যবাদ স্যার, আপনার মত গুনিজন এর কাছ থেকে মন্তব্য পেয়ে খুবই ভাল লাগলো, আপনার যে প্রশ্ন, আমাদেরও একই প্রশ্ন । উত্তর দিবে কে ????
Md Quazi Mahbubul Quais
Md Quazi Mahbubul Quais
২০১১.০৭.২৫ ০৯:৫৮
thanks a lot Mr Humayun Ahmed,,we want justice
Md. Rashedul Islam
Md. Rashedul Islam
২০১১.০৭.২৫ ১০:০০
I believe All people in the country waiting for answer of two questions. I think in this age president should give.......................!
Enos Hembrom
Enos Hembrom
২০১১.০৭.২৫ ১০:০২
Exactly Sir, This is the politics of our country.
Shakil
Shakil
২০১১.০৭.২৫ ১০:০৩
স্যার আপনি সাবধানে থাকবেন।
Sohrab
Sohrab
২০১১.০৭.২৫ ১০:০৭
These are the same exact two questions most readers asked in their online postings. Will we get the right answer? Our politicians are well-known to blame the previous government and to answer around the topic, not to the point. So far, no statement from the prime minister’s or president’s office. I believe, most of us already know the answers to these two questions. Some of the killers of the prime minister’s father already have received the implementation of capital punishment and the government is trying to sign a treaty with other countries to bring back the rest of the killers for their sentence. And as for the president’s wife’s killer, we have seen in the news that the prime minister frequently says that her government will give appropriate punishment to the killers of the 21st August grenade attack.
ইফতি
ইফতি
২০১১.০৭.২৫ ১০:০৮
আপনার নতুন বইয়ের অপেক্ষায় থাকলাম...আশা করি উভয়ই নিরাশ করবেন না,হুমায়ুন আহমেদ ও সরকার...
Ahmed Motayed
Ahmed Motayed
২০১১.০৭.২৫ ১০:০৮
Bangladesh need one big change, Who can do that?? Thank you sir for short but meaningful article.
monir
monir
২০১১.০৭.২৫ ১০:১০
স্যার প্রশ্ন দুটি আমাদেরও নাড়া দেয়। নুরুল ইসলাম ছিলেন একজন মুক্তিযোদ্বা কিন্তু নরপশুরা তাকে বাঁচতে দিল না। নরপশুর প্রতি ক্ষমা প্রদশ’ন করে রাষ্ট্রপতি কি যথাথ’ মহানুবভতা দেখালেন??? কিছু ব্যক্তির দায়ভার কেন আওয়ামী লীগ নিচ্ছে, আওয়ামী লীগকে এর জন্য পস্তাতে হবে।
২০১১.০৭.২৫ ১০:১১
উপরোক্ত মতামত প্রদানকারীগণ যে ভাবে লিখছেন যেন, খুনের ফাসি হলেই রাস্ট্রপতি মাপ করে দেন। আসলে আপনারা কোন না কোন রাজনৈতিক দলের পক্ষে বিপক্ষে লিখছেন।
Arifur Rahman
Arifur Rahman
২০১১.০৭.২৫ ১০:১৪
এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য আমিও অপেক্ষা করছি।
২০১১.০৭.২৫ ১০:১৪
উপন্যাস কখনো বাস্তবতাকে হার মানাতে পারে না। কারণ উপন্যাস আগে সৃষ্টি হয় নি। বাস্তবতাই আগে সৃষ্টি হয়েছে। উপন্যাস তা থেকে কিছু কিছু সংগ্রহ করে কারো হাতের/মেধার মেধার তুলির সৃষ্টি। স্যার আপনার কাছ থেকে এ দেশ যা পেয়েছে, আপনার ভাইয়ের কাছ থেকে বেশী সেবা পেয়েছে। কিন্তু আপনার মেধা শক্তি ছিল প্রখর। কিন্তু আপনি মেধাকে শুধু ব্যবসায়িক কাজে লাগিয়েছেন। আপনার সাহিত্যা ভান্ডার সবার জন্য উন্মুক্ত করুন। ডিজিটাল আর্কাইভ থেকে সম্পূর্ণ ফ্রি আপনার লেখা পড়তে চাই।
Sharif
Sharif
২০১১.০৭.২৫ ১০:১৫
Previously you [dr. Ahmed] and your brother [dr. Zafor Iqbal ] wrote about Yunus issue. Now, I am afraid both of you. Because this is Awami league. You dont know how dangerous they can be!!
Masud Mia
Masud Mia
২০১১.০৭.২৫ ১০:১৭
সার আপনার নন্দিত নরকে উপন্যাসটি নতুন করে লিখা হবেনা !কারন আপনি এই প্রশ্নের উত্তর পাবেন না ।
M Jasem
M Jasem
২০১১.০৭.২৫ ১০:১৯
Sir Humayun - the fact is political. Apart of that our politician got no quality in politics practice. Even our President or Prime Minister, both of them, got no quality to be a President or Prime Minister. We Bangalis are stupid and worthless nation. We too do not have any quality in choosing our President or Prime Minister - therefore we are controlled by those Stupid, Worthless politicians. In our country no body can become Rich Person or President or Prime Minister unless the person do Crime & Corruption, and our President or Prime Ministers are not opposite to this theory.
sangram
sangram
২০১১.০৭.২৫ ১০:২২
Sir many many thanks to support true things.
২০১১.০৭.২৫ ১০:২৪
অনেক দিন ধরেই স্যারকে খুজছিলাম যে স্যার কে কিছু বলব, আজ সেই প্রশ্নটি করার সুযোগ হল: স্যার আপনি কি আজীবন ব্যবসায়িক স্বার্থেই লিখবেন। কখনো দেশ ও জনগনের জন্য লিখবেন না। আপনার বই অন্যান্য লেখকের বইয়ের চেয়ে বেশী দাম কেন? আপনার বই তো বেশী বিক্রি হয়। সুতরাং দাম তো কম হওয়ার কথা। কিন্তু সেটি তো হচ্ছে না। হচ্ছে উল্টো। আর আপনার সাহিত্যা ভান্ডার জনগনের জন্য অনলাইনে উন্মুক্ত করলে সকলে ফ্রি ডাউন লোড করতে পারে। কিন্তু তার কোন লক্ষন দেখা যাচ্ছে না।
Mahbub Alam
Mahbub Alam
২০১১.০৭.২৫ ১০:২৭
আপনাকে সার
M.M. Haque
M.M. Haque
২০১১.০৭.২৫ ১০:২৮
Thank You very much Sir. Will the president have the time or wish to read this article.
Dr. Md. Moynul Hasan
Dr. Md. Moynul Hasan
২০১১.০৭.২৫ ১০:৩০
Biplob-এর ফাসি চাই ।
Helen
Helen
২০১১.০৭.২৫ ১০:৩৩
মাননীয় রাষ্ট্রপতির নিকট হতে উত্তরের প্রতীক্ষায় আছি।
Mohiuddin KIbria
Mohiuddin KIbria
২০১১.০৭.২৫ ১০:৩৮
Sir, No need to wait even a second. Pls start it again soon. Otherwise "REVISED NANDITA NARAKE" may not see the light. Because your light may be off. We are helpless here like "BAKER BHAI".
২০১১.০৭.২৫ ১০:৪১
এই দুটি প্রশ্নের উত্তরের অপেক্ষায়...
আতিকুর রহমান
আতিকুর রহমান
২০১১.০৭.২৫ ১০:৪১
@Likhon Parvez ভাই, বি এন পিও কিন্তু তীব্র প্রতিবাদ করে নাই। সুতরাং, হুমায়ূন আহমেদ সাহেব- নিশ্চয়ই বিএনপি ওয়ালাদের চেয়ে বড় বিএনপি ওয়ালা নয়। যারা তীব্র প্রতিবাদ করেছে, তাদের বিবেকবোধ থেকেই প্রতিবাদ করেছে। অন্যায় যেই করুক এতে বিবেকবানের বিবেক জাগ্রত হবে, এটাই স্বাভাবিক নিয়ম।
Ononna Rahman
Ononna Rahman
২০১১.০৭.২৫ ১০:৪৫
Thanks a lot... we'll wait too...
Mohammed Ibraim Khalil
Mohammed Ibraim Khalil
২০১১.০৭.২৫ ১০:৫০
I Don't know , why we are like that, all the time, we are behind the world. some people, try to make our country.like a business company. hay dude, don't fly over the zone, lot of Bangladeshi waiting for you guys .
Md. Abdul Awal
Md. Abdul Awal
২০১১.০৭.২৫ ১০:৫১
স্যার হুমায়ুন আহমেদ , আশা করি আপনার কথা অন্তত সরকার এর নিতি নিরধারকদের কানে পরযন্ত যাবে .
Mohammad Shakhawat Hossain
Mohammad Shakhawat Hossain
২০১১.০৭.২৫ ১০:৫৪
আপনার মত আমাদের সকলেরই অপেক্ষা সেই দুটি প্রশ্নের উত্তরের জন্য। তবে আপনি যদি এর উত্তরের জন্য উপন্যাস না লিখে বসে থাকেন তাতে বঞ্চিত হব আমরা সাধারন পাঠকরা। তাতে যারা খুন করেন বা ক্ষমার মাধ্যমে খুনকে উতসাহিত করেন তাদের কিচ্ছু যায় আসে না। তারা বই পড়ে না। কারন পিসাচ রা অক্ষর চিনে না।
Mashud Perveg
Mashud Perveg
২০১১.০৭.২৫ ১০:৫৬
হুমায়ূন আহমেদের মতো আমরাও অপেক্ষায় রইলাম । রাষ্ট্রপতি আর সরকারের শুভ দৃষ্টির জন্য।
Md.Habibur Rahman
Md.Habibur Rahman
২০১১.০৭.২৫ ১১:০০
বাংলা সাহিত্যের কথা শিলপি হুমায়ুন আহমেদ স্যারের সাথে আমরা ও একমত । আমাদের ও প্রশ্ন দুটিই । আমারা চাই না আপনি আবার নতুন করে নন্দিত নরকে লিখেন । আশা করি আমাদের মাননিয় মহান রাষট্টপতি এ বোধ টুকু বুঝবেন ।
anisur rahaman
anisur rahaman
২০১১.০৭.২৫ ১১:০৫
সমগ্র জাতি আজ এই দুটি প্রশ্নের জবাব চায়।
Md. Zakir Hossen
Md. Zakir Hossen
২০১১.০৭.২৫ ১১:১১
Many thanks. We are waiting this two answar.
Mohammad Rifat Hasan
Mohammad Rifat Hasan
২০১১.০৭.২৫ ১১:১৪
Sir, you can start writing you novel; as of course they will defend their "decision".
Anisuzzaman
Anisuzzaman
২০১১.০৭.২৫ ১১:১৪
Really appreciate for the complement.
H. M. Shah Jamal
H. M. Shah Jamal
২০১১.০৭.২৫ ১১:১৯
আমি এই মতের সাথে এক মত
Al-Amin
Al-Amin
২০১১.০৭.২৫ ১১:২০
স্যার হুমায়ুন আহমেদ কে দেখে সকল সুশীল সমাজের উচিত সৎের সাথে চলা তাহলে জনগন তাদের সাথে চলবে..।
Md. Muhibbullah
Md. Muhibbullah
২০১১.০৭.২৫ ১১:২২
হুমায়ূন আহমেদকে ধন্যবাদ ন্যায়ের পক্ষে লেখার জন্য। প্রথম আলোকেও ধন্যবাদ মসীর যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য। প্রথম আলো অন্যান্য ব্যক্তিত্ব সম্পন্ন ব্যক্তিদেরও এব্যাপারে লেখায় ঊ্তসাহিত করতে পারে।
শামীম
শামীম
২০১১.০৭.২৫ ১১:২৫
নিহত ব্যক্তির পরিবারে কেও প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি নয় ... এটাই উত্তর
Khandkar Shahabuddin
Khandkar Shahabuddin
২০১১.০৭.২৫ ১১:২৭
Nothing to say about all AL & BNP leader. But don't forget our history ....as Bangladeshi we can do anything....have a time to be honest & change mentality.
Zillur
Zillur
২০১১.০৭.২৫ ১১:৩০
Thanks sir for your valuable writing. We also waiting for answer this two question and we don't want to rewrite your novel.
Josef
Josef
২০১১.০৭.২৫ ১১:৩১
Thank you Sir for your valuable comment , we are also waiting for answer .
২০১১.০৭.২৫ ১১:৩২
Today's Bangladesh is hungry for the justice & peace . So, we can not imagine for real justice from court as well as govt.
md masum billah
md masum billah
২০১১.০৭.২৫ ১১:৩৫
২০০৮ এর নির্বাচনে আওয়ামিলীককে ভোট দেয়া একজন ভোটার হিসেবে প্রধানম্নতীকে জানিয়ে দিতে চাই আমরা কিন্তু এই অন্যায়ের ম্যান্ডেড আপনাকে দেইনি
Mrinal Kanti Roy
Mrinal Kanti Roy
২০১১.০৭.২৫ ১১:৪৪
"নিন্দিত স্বর্গ" হোক নূতন উপন্যাসের নাম। আমরা তো নিন্দিত স্বর্গেরই বাসিন্দা!
Shajed
Shajed
২০১১.০৭.২৫ ১১:৪৬
এই দুটো প্রশ্নের পাশাপাশি আমার আরও কিছু পুরনো প্রশ্ন রয়েছে, ১ - ফেলানি কি সত্যিই ভারতীয় নাগরিক ছিল? ২ - লিমন ও তার পরিবার কি সত্যিই সন্ত্রাসী ছিল? ৩ - আড়িয়াল বিমানবন্দর কি সত্যিই দেশের উন্নয়নে জরুরি ছিল? ৪ - জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর এর নাম পরিবর্তন কি সত্যিই জরুরি ছিল? ৫ - বিগত নির্বাচনই কি এটা প্রমানের জন্য যথেষ্ট নয় যে তত্ত্বাবধায়ক সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব? ৬ - 'বিসমিল্লাহ্‌' বলে সংসদ শুরু হতে পারে অথচ আল্লাহর উপর আস্থা রাখা যায় না কেন?
Mohammed Abdul Hannan
Mohammed Abdul Hannan
২০১১.০৭.২৫ ১১:৪৬
Many thanks Sir you described our feelings properly in a short writing. Once I thank you for your brave writing. Allah will do good for you. By any pressure please do not stop your pen.
Shamsul
Shamsul
২০১১.০৭.২৫ ১১:৪৮
স্যার আপনার সাথে আমিও একমত।আমরাও তরুণ সমাজ এই প্রশ্নের উত্তরের অপেক্ষাতে রইলাম।
মাসুদ মঞ্জুর
মাসুদ মঞ্জুর
২০১১.০৭.২৫ ১১:৫৩
মর্মস্পর্শী। প্রশ্নগুলো সহজ শুধু উত্তরটা পাবার নয়। কারণ রাষ্ট্র যারা চালায় তারাতো মহান। দেবতাদের মতো। আর দেবতারাতো অথর্ব-নিষ্কর্মা।
meeraz
meeraz
২০১১.০৭.২৫ ১২:০৬
cant we print this page and submit to president's and prime minister's office??
c bahar
c bahar
২০১১.০৭.২৫ ১২:১১
A powerful comment by one of the most popular personalities. Thank you Mr. Humayun Ahmed for openly siding with shocked millions. It was an extreme example of immorality & unethical act from the highest position of a state. He could wait till hearing by highest seat of justice. Our hon'ble & wise judges could give their opinion, even he had the chance of getting freedom. But our AL friends had no time to wait.
M. Rahman
M. Rahman
২০১১.০৭.২৫ ১২:১৩
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল আওয়ামী লীগের কার্যনির্বহী সংসদের সভায় বলেন , ''আমি ক্ষমতায় আছি তাই বাংলাদেশ নিরাপদে আছে। আমার চোখ বন্ধ হলে কি হবে তা আল্লাহ রাব্বুল আলামীন জানেন।''
Akther
Akther
২০১১.০৭.২৫ ১২:১৫
if normal people will come out to kill another people than will we get mercy from PM. so what's the meaning of rule. so no need any rule, regulation, discipline in BD. let send back them home for ever leave pople will make their own justice.. FIE..FIE..FIE.. LAW MAKERS LAW BREAKERS
Akther
Akther
২০১১.০৭.২৫ ১২:১৫
if normal people will come out to kill another people than will we get mercy from PM. so what's the meaning of rule. so no need any rule, regulation, discipline in BD. let send back them home for ever leave people will make their own justice.. FIE..FIE..FIE.. LAW MAKERS LAW BREAKERS
২০১১.০৭.২৫ ১২:১৬
রাষ্ট্রপতির যেমন রয়েছে নিরঙ্কুশ ক্ষমতা, তেমনি একজন শিল্পীর রয়েছে মানবিক দায়-- সামাজিক দায়িত্ব। শিল্পী হুমায়ুন আহমেদ ইতোমধ্যেই 'নন্দিত নরকে' উপন্যাসটির সময়োচিত প্রাসঙ্গিক পরিবর্তন করে দেশের বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ও হোমরাচোমরা ব্যক্তিদের আমন্ত্রণ করে কোন নামিদামি হোটেল বা সম্মেলন কেন্দ্রে দিন বদলের ডিজিটাল সংস্করণের মোড়ক উন্মোচন করতে পারতেন। পারতেন মাননীয় রাষ্ট্রপতিকে উপহার স্বরূপ এক কপি পাঠাতে। দেরিতে হলেও তিনি তাঁর এ মহৎ কাজটি করবেন বলে আশা করছি। আমার ব্যক্তিগত মতে, উপন্যাসটির পরিবর্তিত নাম 'নিন্দিত রাষ্ট্রপতি' হতে পারে।
Mohammed Uddin
Mohammed Uddin
২০১১.০৭.২৫ ১২:১৭
ভাগ্যিস রাষ্ট্রপতির উল্টা ক্ষমতাটা নাই l তিনি চাইলেই কাউকে মৃত্যুদন্ড দিতে পারেন না l
omar faruk
omar faruk
২০১১.০৭.২৫ ১২:২০
'আওমিলিগ' নামটা জেন মানুষ 'মিরজাফর' এর মত ঘৃনা সাথে না নেয়,
mesbah
mesbah
২০১১.০৭.২৫ ১২:২৬
we want the answers immediately
Kazal
Kazal
২০১১.০৭.২৫ ১২:২৮
রাষ্ট্রপতি ক্ষমা করেছেন খুনী বিপ্লবকে শেখ হাসিনার পরামর্শে। কারন তারা দু’জন অনেক বেশি ক্ষমতাবান ও দয়ালু। এ দু’জন ক্ষমতাবান ও দয়ালু ব্যক্তির কাছে আমার অনুররোধ, তারা যেন নিহত নরুল ইসলামকে তার স্ত্রী ও সন্তানদের কাছে ফিরিয়ে দেন। জন্মের পর থেকে নিহত নুরুল ইসলামের যে মেয়েটি হুইচ চেয়ারে বসে জীবন কাটাচ্ছে সেই মেয়েটি ও তার পরিবার নিশ্চয় অনেন অনেক খুশি হবেন। আমরাও আম জনতা যেকোন ভালো সংবাদ পাইলেই খুশি হই,তাই আমাদের কথাতো বলার অপেক্ষায় রাখে না।
Md.Monirul Islam Khan
Md.Monirul Islam Khan
২০১১.০৭.২৫ ১২:৩২
I AM TOO MUCH STUPID BECAUSE I LIKE SHAKE HASSINA PARTY BEFORE LONG TIME !!!
satyajit
satyajit
২০১১.০৭.২৫ ১২:৩৩
আমরাও আছি এই দুটি প্রশ্নের উত্তরের অপেক্ষায়...
syed asheq md. zebal
syed asheq md. zebal
২০১১.০৭.২৫ ১২:৩৫
আমরা অপেক্ষায় রইলাম উত্তরের ।
didar
didar
২০১১.০৭.২৫ ১২:৩৯
Honorable President, You are very kind hearted, so you have pardoned Biplop a proved murderer of a Bangladeshi. Your Wife Mrs Ivy Rahman( May Allah keep her soul in peace in paradise)was a Bangladeshi. Bangabandhu, Begum Mujib, Sheikh Kamal, Sheikh Jamal,Sheikh Russel,Sheikh Moni, Arzu Moni ( May Allah shower his blessings on them and keep them with peace and pleasure in paradise) were Bangladeshi.So you being a kind Bangladeshi man please forgive the killers of the said Bangladeshis.
২০১১.০৭.২৫ ১২:৪৪
বাংলাদেশ এর সংবিধানে প্রেসিডেন্ট এর ক্ষমতা অসিম। উনি যা ইচ্ছা করতে পারেন। সংবিধানে এমন ভাবে উনাকে কল্পনা করা হয়েছে যে সে কোনোরকম অন্যায় কাজ করতে পারেন না। এক রকম ফেরেস্তা হিসেবেই তাকে কল্পনা করা হয়েছে। যেহেতু সে কখনো কোন খারাপ কাজ করতে পারেনা বা খারাপ কাজকে প্রস্রয় দিতে পারেনা সেহেতু তার হাতে থাকবে যা ইচ্ছা তাই করার ক্ষমতা। কেউ তার কাজ এর হিসাব চাইতে পারবেনা। বা সে কারও কোন কথার জবাব দিতে বাধ্য থাকবে না। এজন্য আমাদের উচিত ছিল এমন একজনকে এই জায়গায় বসানো যে সকল বিতর্কের উর্ধে থাকা একজন মানুষ হবে। কিন্তু আমরা তা করতে পারিনি। আমরা বানরের গলায় মুক্তার মালা ঝুলিয়ে দিয়েছি। এখন আর তাকে দোষ দিয়ে লাভ কি? সে তো ঐ কাজ ই করেছে যা তার করা সাজে। ঐ ব্যাক্তির পরিচয় তো আমাদের সকলেরই জানা। তাকে, আওয়ামীলীগ আগেরবার ক্ষমতায় থাকার সময় বলা হোতো "তেল মন্ত্রী"। যদিও তার বাস্তবিক তেল সংক্রান্ত কোনো বস্তু সম্বন্ধিয় মন্ত্রনালয় পরিচালনা করতে হত না।
Md. Fokhrul Alam
Md. Fokhrul Alam
২০১১.০৭.২৫ ১২:৪৫
কতদিন পরে জাগেনিগো ভয় তোমার ওষঠাধরে যদিও ভেবেছি বাহিরে যাবনা, গেনুগো তাহার তরে----- স্যার আমার লেখা একটি কবিতার দুইটি চরণ। আপনার লেখাটা খুব ভাল লাগল। আপনারা ডাক দিলে সবাই আসবে। খুনিকে এভাবে মাফ করে দিলে বাকের ভাইকে কেন মাফ করে দেওয়া হবেনা ? এই আদালতে অনেক বাকের ভাই রয়েছে!!!!! ধন্যবাদ।
obaidul islam
obaidul islam
২০১১.০৭.২৫ ১২:৪৭
আমি ধন্যবাদ জানাই প্রথম আলোকে। হয়তোবা সেদিন বেশি দুরে নয় হুমায়ুন আহমেদ সারের প্রশ্নের উত্তর আমরা প্রথম আলোর মাধ্যমেই পেয়েজাব।
TALHA
TALHA
২০১১.০৭.২৫ ১২:৪৭
সবকিছু ছেড়ে দিয়ে জঙ্গলে বসবাস শুরু করা উচিত আমাদের ....সেখান থেকে নতুন করে সভ্যতা শেখা উচিত ..... আমাদের গঠনে সমস্যা আছে ....
Najim Ahmed
Najim Ahmed
২০১১.০৭.২৫ ১২:৪৭
আকাশ পাতাল বেবদান। President & Prime Minister এর সাথে তুলনা ! । পারলে নিজের বিচার নিজে করও, বিচার পাবে।
Mozammel Chowdhury
Mozammel Chowdhury
২০১১.০৭.২৫ ১২:৫০
Thanks humayun ahmed for ur writing but I know PM & President never give u ans of these 2 questions . When they go to power they become blind . That time god father like abutaher , Shamim usman & other become their friend and general people become their enemy because they dont care whats they say ? But whats we saw last 20 years , in election they get the answer , in 2001, Hazari, Abutaher, shamim usman, hazi selim cannot save hasina as well as 2008 election Ziaul haq zia, pintu , abbas and others can save khaleda . So no profit in write phothom alo blog , because top ppl of the government do not hear this now . So just wait , i m sure allah must punish this brusterd ppl who save a dangerous killer like biplop .
Md. Mehedi Hasan
Md. Mehedi Hasan
২০১১.০৭.২৫ ১২:৫৩
As a citizen we are "invisible". No one going to answer those question.
Tapash Kumar Das
Tapash Kumar Das
২০১১.০৭.২৫ ১৩:২০
ফাসিঁর দন্ড মওকুফের আদেশটি রিভিউ করার আবেদন করছি।
Imran Chowdhury
Imran Chowdhury
২০১১.০৭.২৫ ১৩:২৪
I am afraid if Humayun Ahmed will get the reply of these 2 questions. As a citizen of this country, we deserve the right to get the reply though. Regardless of political believes, we the common people of the country should be united to demand the answer of these 2 questions from the Prime Minister and the President. Though President have exercised his Royal Prerogative, we the citizen of the country want to know WHY?
A K TALUKDER
A K TALUKDER
২০১১.০৭.২৫ ১৩:২৫
মহান শিল্পি আপনি যে উত্তরের প্রতিক্ষায় আছেন তা আমাদের সমাজে পাওয়া সম্ভব নয় বলে মনে হয় ।এ উত্তর পেলে সভ্যতা উন্নত হবে বলেই বোধ করি। আপনাকে আন্তরিক ধন্যবাদ।
kawser jaman miraj
kawser jaman miraj
২০১১.০৭.২৫ ১৩:২৭
সমগ্র জাতি আজ এই দুটি প্রশ্নের জবাব চায়
Al Mamun
Al Mamun
২০১১.০৭.২৫ ১৩:২৯
I do feel pity for me as a Bangladeshi. In this country justice has no justice. Politics is a powerful and dirty business in here. But time will never forgive any injustice. Mr. President, Please remember that.
sadakalorongin
sadakalorongin
২০১১.০৭.২৫ ১৩:৩৪
সাহিত্যিকদের সৃষ্টির যন্ত্রনাটা অনেক গভীর। সমাজের অনিয়ম অন্যায়ের প্রতিবাদের জন্য তারা যখন কলম ধরেন তখন অনেক ব্যাথা নিয়েই ধরেন। হুমায়ুন আহমেদকে শ্রদ্ধা যে উনি কতটা ব্যাথা নিয়ে নিজের নন্দিত নরক উপন্যাসকে আবার নতুন করে লিখতে চেয়েছেন। কিন্তু যাদের কাছে উনি প্রশ্ন রেখেছেন তাদের কি আদৌ বিবেক বলে কিছু আছে ?
Shovon
Shovon
২০১১.০৭.২৫ ১৩:৪৪
আসলে দোষ আমাদের সাধারন মানুষের আমরাই তাদের এসব করার সুযোগ করে দিই আমরা সচেতন হলে তবেই দেশ বদলাবে ....
Mohammad Abul Kashem (MAK)
Mohammad Abul Kashem (MAK)
২০১১.০৭.২৫ ১৩:৪৯
দেশের সকল মানুষ যখন একটি বিপ্লবের জন্য আপেক্ষা করছে ঠিক তখনি রাস্ট্রপতি দ্বারা আওয়ামিলীগ তাদের বিপ্লব কে বাচিয়ে রাখল!!! এবার আমাদের বিপ্লব করতে হবে। বিপ্লব ছাড়া এই মুহূর্তে অন্যকোন পথ আছে কি??
Nasirul Wahab Apu ( নাসিরুল ওয়াহাব অপু )
Nasirul Wahab Apu ( নাসিরুল ওয়াহাব অপু )
২০১১.০৭.২৫ ১৩:৫০
ধন্যবাদ স্যার এই বিষয়ে আপনার কলম ধরার জন্য ... যদিও জানি উপরোক্ত প্রশ্ন দুটোর উত্তর আমরা কখনোই পাবোনা ... তারপরেও আশায় বুক বেধে রইলাম উত্তরের আশায় ... আর অপেক্ষায় রইলাম নন্দিত নরক নতুন করে পড়ার আশায় ।
srabon
srabon
২০১১.০৭.২৫ ১৪:০১
নন্দিত নরকে ছিল অসাধারণ। যারা পড়েছেন তারা বুঝবেন। যা ঘটেছে তা নিয়ে নতুন করে বলার কিছু নাই। রাষ্ট্র এখন মানুষ হত্যা করার লাইসেন্স দিচ্ছে। আমরা এ ঘটনার পুনরাবৃত্তি চাইনা কিন্তু প্রশ্নের উত্তর টা জানতে চাই।
Khan Mehedi Imam
Khan Mehedi Imam
২০১১.০৭.২৫ ১৪:০১
এই দেশ এ রাজনইতিক স্বার্থে হরতাল ডাকা হয়। এখন কেন ফাশির ক্ষমার বিপক্ষে কেন হরতাল করা হয় না।
২০১১.০৭.২৫ ১৪:০৯
এমন আইন চাই েয আইেন েয েকান অন্যায় েক চ্যােলজ্ঞ করা যােব । বােষ্ট্রর সবাই আইেনর অধীন । আইন সবার জন্য সমান।
Mahmudul Islam
Mahmudul Islam
২০১১.০৭.২৫ ১৪:৩২
@nazmul haque@ আপনাদের মত কিছু চাটুকার অন্ধ সমর্থক এর জন্ন দেশের এ অবস্তা। আপনি আপনার বিবেকের কাছে জিজ্ঞেস করেন আপনার কথা কত টুকু সঠিক?? একাটা ভুল কে অন্ন একটা ভুল দিয়া জায়েয করা জায় না। বঙ্গ বন্ধু কেও পাকিস্থানিরা ফাঁসি দিয়াছিল এবং এটা আবার মউকুব হইছিল। আপনি যদি এখন এই উদাহরন টারতাইলে আমার বলার কিছু নাই। ঝন্টু বিচার হইছিল সামরিক আদালতে ্‌, এটার সাথে আপনি এক করবেন কিভাবে??? তারপরও আমরা এটাকে সমরথন করি নাই। কিউন্তু আপনি কিভাবে এটাকে জায়েয করতে চাইলেন???? ছি ছি ছি ......
Tuhin
Tuhin
২০১১.০৭.২৫ ১৪:৪০
সার , এই সত্য কথা বলার কারনে আপনার উপর হামলা হতে পারে ! সাবধানে থাকবেন প্লিজ !
Md. Zakir Hossen
Md. Zakir Hossen
২০১১.০৭.২৫ ১৪:৪১
Shovon ২০১১.০৭.২৫ ১৩:৪৪ অািম অাপনার সােথ একমত।
aftab
aftab
২০১১.০৭.২৫ ১৪:৪৬
i am totally agree with you Sir... as well as still eagerly waiting to know the answer.. this is the question of the nation...!!
syed Mamun
syed Mamun
২০১১.০৭.২৫ ১৪:৫০
কারনতো একটিই দেশের চেয়ে দল বড়, দলের চেয়ে ব্যক্তি বড়, ব্যক্তির চেয়ে টাকা বড়। তাই আসুন আমরা যারা ব্যাপারটা মেনে নিতে পারছিনা তারা সকলে আমাদের সর্বস্ব দিয়ে একটা ফান্ড গঠন করি আর তা দিয়ে দিই আঃ লীগের দলীয় ফান্ডে। এখানে একটা কথা আছে তা হলো পরিমানটা অবশ্যই তাহেরের দেওয়া পরিমান থেকে বেশী হতে হবে। তখন দেখবেন রাষ্ট্রপতির সিদ্ধান্তটা কেমন Reverse হয়ে গেছে। রাজি থাকলে 1 চাপুন না থাকলে 0 চাপুন।
Fariya Sharmeen
Fariya Sharmeen
২০১১.০৭.২৫ ১৪:৫৬
(দূর)আশা করছি এই অপেক্ষার অবসান হবে শীঘ্র ই
Asheq Siddiquee
Asheq Siddiquee
২০১১.০৭.২৫ ১৪:৫৮
নতুন করে লিখা হবে না কারন এই দুই প্রশ্নের উত্তর তারা দিবেন না
Sayem
Sayem
২০১১.০৭.২৫ ১৫:০২
স্যার , দয়া করে নন্দিত নরকে নতুন করে লিখবেন না । কারন অাপনার সেই বিখ্যাত ' নন্দিত নরকে ' উপন্যাস ই সত্য । অার সত্য চিরন্তন । বর্তমান রাষ্ট্রপতি যা করেছেন এটি একটি কলংকিত অধ্যায় । নতুন করে লিখে কালজয়ী উপন্যাস কে কলংকময় করবেন না । বরং এই উপন্যাস ভবিষ্যত রাষ্ট্রপতিদের জন্য অনুসরণীয় , অনুকরণীয় হয়ে থাক ।
Imran
Imran
২০১১.০৭.২৫ ১৫:০৩
বিপ্লবের ফাঁসীর দন্ড মাফ করার আদেশ হওয়ার পরে এই পর্যন্ত বহু সংখক পাঠক প্রথম আলোতে তাদের প্রতিকৃয়া ব্যাক্ত করেছেন। কিন্তু এখন পর্যন্ত একজন পাঠককে দন্ড মাফের পক্ষে কথা বলতে শুনি নাই। আমার পরিচিত অপরিচিত কোন লোককেই এই মাফের পক্ষে অবস্থান নিতে দেখি নাই। কিন্তু এখন পর্যন্ত সরকারের কোণ দায়িত্বশীল প্রতিনিধিকে সরকারের পক্ষে থেকে কোন প্রকার বিবৃতি দিতে দেখলাম না। এতে বুঝা যাচ্ছে সরকার জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে পরেছে। বাংলাদেশের জনগনের খুব দুর্ভাগ্য যে, বিপুল ভোটে জয়ী হয়ে প্রত্যেকটা সরকার জনগঙ্কে তাদের প্রতিপক্ষ ধরে নেয় যা পরবর্তি বির্বাচনে তাদের ভরাডুবির প্রধান কারন। অথচ আমরা সাধারণ মানুষ এই সহজ সত্যটা বুঝতে পারলেও, আমাদের হমা জ্ঞানি নেতা নেত্রীরা এটা বুঝেন না। মনে হয় ক্ষমতায় বসার পরে তারা চোখে পট্টী আর কানে তুলা গুঁজে নেন। স্যার দেরিতে হলেও আপনার এই শক্তিশালি লেখার জন্য ধন্যবাদ। আমরা সমাজের অন্যান্য শক্তিশালি ব্যাক্তিদের কাছ থেকেও এই ব্যাপারে শুনতে চাচ্ছি।
Jamsed Alam Tuhin
Jamsed Alam Tuhin
২০১১.০৭.২৫ ১৫:০৫
আমি এই দুই প্রশ্নের উত্তর শোনার অপেক্ষা করি না, কারন আমি জানি আমি উত্তর পাবো না।
M.J.A KHAN
M.J.A KHAN
২০১১.০৭.২৫ ১৫:০৬
এই প্রশ্ন ২ টির উত্তর দেয়ার মত সৎ সাহস বা সততা উনাদের ছিল, আছে বা হবে বলে মনে হয় না স্যার, তাই আপনার সাথে সাথে আমাদের অপেক্ষার প্রহর কখনো শেষ হবে বলে আশাও করি না...তবে এই বিষয়ে প্রচুর রাজনৈতিক মন্তব্য হয়তো হতিমধ্যেই শুনেছেন এবং অমুক চুরি করেছে বলে উনারাও চুরি করছেন বা করবেন বলে সাহসী বক্তব্য শুনে লজ্জায়, ঘৃণায় হয়তো আপনিই টিভি চ্যানেল পরিবর্তন করে কোন বিদেশী চ্যানেলের স্বাদ নিবেন..
Rifat
Rifat
২০১১.০৭.২৫ ১৫:১৭
Pathetic! Unbelievable! Feeling shame to say " i am a bangali/bangladeshi"!!!!!!
Ishtiaq
Ishtiaq
২০১১.০৭.২৫ ১৫:১৯
আওয়ামী লীগের সভায় শেখ হাসিনা বলেন , “অতীতের যে কোন সময়ের চেয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন ভাল !!!!” শেখ হাসিনা প্রায়ই কোন নিহত ব্যক্তির পরিবারকে স্বান্তনা দিতে গিয়ে বলেন-" আমি স্বজন হারানোর বেদনা বুঝি !" এই অসত্য কথাটি দয়া করে আর বলবেন না, আপনি হুমায়ুন আহমেদ বরং এখনই উপন্যাসটি লেখা শুরু করে দিন। আমার ধারনা উত্তর পাবেন না। আমাদের সন্তানদের জন্য আমরা কেমন দেশ রেখে যাচ্ছি!!! ????
FAYSAL RAHMAN
FAYSAL RAHMAN
২০১১.০৭.২৫ ১৫:২৫
এসব ঠিক না .............. মনে হচ্ছে আমরা কোন স্বৈরসাশকের অধীন আছি ।
K. M. Abu Jafor
K. M. Abu Jafor
২০১১.০৭.২৫ ১৫:২৯
কিসু কিসু মানুশের লেখা দেখে মনে হসসে জে তারা আসলে চাসসে জে তুমি অধম বলে আমি কেন অধম হব না । কে কি করসে সেতার সাথে তুলনা না করে কিভাবে ভাল করা জায় তা ভাবেন ।
M Fauzul Kabir Khan
M Fauzul Kabir Khan
২০১১.০৭.২৫ ১৫:৫১
Need the answer from PM n President!! But people know the answer!!!
২০১১.০৭.২৫ ১৬:০১
আমিযদি President হতে পারতাম তাহলে খুনিদের খবর ............
shafin
shafin
২০১১.০৭.২৫ ১৬:০৮
স্যার, আপনাকে ধন্যবাদ। তথাকথিত বুদ্ধিজীবিদের মত নিরপেক্ষ (!) না থেকে আপনি সমাজের প্রতি আপনার দায় শোধ করলেন। যেসব বুদ্ধিজীবি মুজিবকন্যার গুনকীর্তনে সর্বদা ব্যস্ত থাকে তাদের কাছে কিছু আশা করি না। কিন্তু যারা শুধুমাত্র নিরপেক্ষ ইমেজ ধরে রাখার জন্য আজ চুপ করে আছেন, তাদের বলতে চাই, আপনাদের মোহমুক্তি ঘটুক।আমরাতো এখনও সভ্য হয়েই উঠতে পারিনি।তবু যতটুকু সভ্যতা সমাজ গ্রহন করেছিল পেশাদার খুনি বিপ্লবের রাষ্ট্রীয় ক্ষমা প্রাপ্তির মধ্য দিয়ে আজ তা বিপন্ন। জাতির এই দুর্দিনে যদি চুপ করে থাকেন তাহলে জাতিগত বিপন্নতার দায় দেয়ে আপনারাও মুক্তি পাবেন না।
shafin
shafin
২০১১.০৭.২৫ ১৬:২২
আমি বিপ্লবের ফাঁসি চাই না।বিপ্লবের মত খুন করলেও আমার শাস্তি হবে না সেই নিশ্চয়তা চাই। তাহলে বিপ্লবদের রক্ষাকর্তা ও রক্ষাকর্ত্রী মানুষরুপী জানোয়ারগুলোকে হত্যা করতাম।
Abdul Malek
Abdul Malek
২০১১.০৭.২৫ ১৬:২৫
স্যার, এর উওর পাবেন হাসরের ময়দানে। যারা খুনের দায়ে ফাসির আসামীর দন্ড মাফ করতে পারে তাদের কাছে এর উওর চাওয়া আর অরেণ্য রোধন একই কথা । দয়া করে আপনি আপনার লেখা চালিয়ে যান । কলমের মাধ্যমে এই সমসত লোকদের উচিত শিখখা দিয়ে যান, যাহা ইতিহাস হয়ে থাকবে চিরকাল । আপনাকে অসংখ্য ধন্যবাদ ।
azsumon
azsumon
২০১১.০৭.২৫ ১৬:২৬
thanks a lot but result is=oo
Zillur Rahman
Zillur Rahman
২০১১.০৭.২৫ ১৬:২৮
আসীমের পানে চেয়ে থাকবেন উত্তরের জন্য, তবু উত্তর আসবেনা। আর নুতন নন্দিত নরকে লিখা হবেনা।
Md. Moniruzzaman Monir
Md. Moniruzzaman Monir
২০১১.০৭.২৫ ১৬:৪৩
nice comments :--- "স্যার ইদানিং কালে যে সব উপন্যাস গুলি লিখছেন তার চরিত্রগুলোর সাথে বাস্তবতার কোন সম্পর্ক নেই বললেই চলে। সুতরাং উপন্যাসের সাথে বাস্তবতার সম্পর্ক খোজা কতটুকু যৌক্তিক। তবে বাস্তবতা নিয়ে উপন্যাস আবার লিখবেন তাই আমরা চাই। তবে সেটি ব্যবসায়িক উদ্দেশ্য নয় বৈকি। "
Md. Mehedi Hasan
Md. Mehedi Hasan
২০১১.০৭.২৫ ১৬:৫৩
ভাই সেই দিন কি আর আছে, দিন বদলাইছে না, ‌এখনতো ডিজিটাল বাংলাদেশ তাই আপনিও ডিজিটাল ভাষায় কবিতা লেখা শুরু করে দেন নাইলে তো বুঝেনই . . . . আছেনা...
Hizol
Hizol
২০১১.০৭.২৫ ১৬:৫৩
হুমায়ূন আহমেদ সাহেব আপনি এর উত্তর শোনার কে? মসাই আপনার সাহসতো কম না, শোনেন নিজের চরকায় তেল দিন ৷ আর ঐ বিধবা নাড়ীইবা কি করে তার স্বামী হত্যা বিচার চায় কিংবা তার সন্তানেরা, এসব রাজা মহারাজাদের কারবার থুক্কু প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির (ভুলেই যাই আমাদেরতো আবার গনতান্ত্রীক দেশ)
Rubi
Rubi
২০১১.০৭.২৫ ১৬:৫৫
আজ আবার প্রকৃত হুমায়ুন আহমেদকে আবিস্কার করতে পেরে আনন্দিত হলাম। হুমায়ুন আহমেদের মতো জনপ্রিয় লেখকরা যখন যুলুম অত্যাচারের বিরুদ্ধে কলম ধরেন তখন প্রতিকার না পেলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারি। আবার আশায় বুক বাঁধতে ইচ্ছে করছে। মনে হচ্ছে জাতির বিবেক একেবারেই নিশ্চিনহ হয়নি।
shamim
shamim
২০১১.০৭.২৫ ১৭:০৮
কোন লাভ হবে কি না জানি না তবে নতুন উপন্যাসটির আশায় থাকব
HUSSAIN
HUSSAIN
২০১১.০৭.২৫ ১৭:১১
Respected Sir, Thanks for your wise comments. i live in paris, many times we shame about our country. The governments don't care about the situation, they are shameless; wish Allah will save our country
shamim
shamim
২০১১.০৭.২৫ ১৭:১৩
স্যার আপনার এই ছোট্ট লেখাটি একটা বড় উপন্যাসের চেয়ে অনেক বড় । অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
Shamsul Alam
Shamsul Alam
২০১১.০৭.২৫ ১৭:২৮
আমাদের মহামান্য রাষ্ট্রপতি আসলেই মহামান্য
Shamsul Alam
Shamsul Alam
২০১১.০৭.২৫ ১৭:৩৪
আমি মন্তব্য লিখলে প্রকাশ করেন না তাই মন্তব্য লেখিনা কিন্তু আজ কোন পাকিসতান কিংবা ভারত বিরোধী মন্তব্য লেখি নাই ।
Md. salim
Md. salim
২০১১.০৭.২৫ ১৭:৩৫
স্যার এধরনের ক্ষমা করার ঘটনা বিগত সরকারের সময়ে গঠেছিল। তবে এধরনের বর্বর নৃসংশ নয় । এদের কাছথেকে অাপনি কোন সূদোত্তরের অাশা করতে পারেন না। অাপনার এই লেখাটির জন্য অাপনার সম্মান অনেক বেড়ে বেড়ে গেল। অপেক্ষা না করে লেখা শুরু করেন।
Robin
Robin
২০১১.০৭.২৫ ১৮:০১
জাফর ইকবাল স্যার এর একটি লেখার জন্য সরকার ডিজিটাল টাইম পরিবর্তন করতে বাধ্য হইছে। আমরা আশা করবো আপনার এ লেখা দ্বারা সরকার প্রভাবিত হবে যদি তাদের নুনতম মনুষ্যত্ব থেকে থাকে। আমি সবার মত তাদের জবাবের অপেক্ষায় রইলাম।
Hasan Musanna ( Anam)
Hasan Musanna ( Anam)
২০১১.০৭.২৫ ১৮:১৯
১. প্রধানমন্ত্রী যদি তাঁর পিতার হত্যার বিচার চাইতে পারেন, আমার পিতৃহারা সন্তানেরা কেন বিচার চাইতে পারবে না? ২. রাষ্ট্রপতির স্ত্রী আইভি রহমানের হত্যাকারীদের যদি ফাঁসির আদেশ হয়, তিনি কি তাদের ক্ষমা করবেন? WE Want its ANSWER from Government........
A. K. M. Nasir Ullah
A. K. M. Nasir Ullah
২০১১.০৭.২৫ ১৮:৩২
রাজনৈতিক দূবৃত্তায়ন রাজনীতিবিদগণেরই সবচেয়ে বেশি ক্ষতি করছে। কিন্তু পোড়া কপাল, আমরা যে আমাদের নিজেদের ক্ষতিই বুঝি না।
২০১১.০৭.২৫ ১৮:৩৪
কিছু কমেন্টকারী দেখছি রাজনীতি দ্বারা ভয়ানকভাবে প্রভাবিত। উনারা অন্যান্য প্রেসিডেন্ট কর্তৃক মুক্তি প্রাপ্ত ফাসির আসামীর ব্যাপারে জানতে চেয়েছেন। আমি নিশ্চিত উনারা লেখাটি ভালভাবে পড়েও দেখে নি। হুমায়ুন স্যার বাস্তবের 'প্রেসিডেন্টরা' বলেছেন যেখানে বর্তমান প্রেসিডেন্টসহ সবাই ইনক্লুডেড। স্যারের লেখা লাইনটা এ জাতীয় কমেন্টকারীর সুবিধার্থে আবার দেয়া হল: "উপন্যাসের রাষ্ট্রপতি নির্মম, কিন্তু বাস্তবের রাষ্ট্রপতিরা মমতা ও করুণায় আর্দ্র"
golam
golam
২০১১.০৭.২৫ ১৮:৩৭
Thnx the king of novel ,I know govt will never look your comments but people feeling it and give result in right time .
Md. Rafiqul Islam
Md. Rafiqul Islam
২০১১.০৭.২৫ ১৮:৪০
প্রশ্ন করার অধিকার আছে, কিন্তু উত্তর পাবেননা । পরবর্তী রাষ্ট্রপতি হয়ত এই ধারাবাহিকতায় ক্ষমাই করবেন!!!!
reza
reza
২০১১.০৭.২৫ ১৮:৪২
সমাজে আপনাদের মত গুনীজনরা না জাগলে জাতীর বিপর্যয় সুনিশ্চিত ।
KS Farid
KS Farid
২০১১.০৭.২৫ ১৮:৪৫
সমগ্র জাতি এই দুটি প্রশ্নের জবাব শোনার জন্যে অপেক্ষা করছে ।
২০১১.০৭.২৫ ১৮:৫২
sir your great baker bai character has created because you focused against kill a person.u have get strong opinion against fashi.now again u r willing to say something in favor of killing.we dont know which is your right opinion sir.honestly iam opposing the decision.
Monir
Monir
২০১১.০৭.২৫ ১৮:৫৩
১৯৯৬ – ২০০০, এই ৫ বছর এমন ও শোনা গেছে তাহেরের ছেলেরা মেয়েদের ব্রেস্ট এর উপর চাকু দিয়া কেটে নিজেদের নাম লিখে দিতো । এমন ভয়ঙ্কর সন্ত্রাসী আর খুনিকে রাস্টপতি মাফ করে দিয়েছেন । আমরা তাকে মহামান্য বলি । হায়রে আমার জন্মভুমি !
Tareque Ahmed Kowsar
Tareque Ahmed Kowsar
২০১১.০৭.২৫ ১৯:০০
মন্তব্য করে লাভ নেই জেনেও লিখছি যে যতদিন পর্যন্ত আমরা এদের (বি এন পি কিংবা আ লীগ) ভোট দেব ততদিন এটা চলতেই থাকবে। আর পরীক্ষা করে লাভ নেই, চলুন পরিবর্তন করি অথবা প্রশ্নগুলোর উত্তর নিজেদের মতো সাজিয়ে আত্মসুখ লাভ করি।
munna
munna
২০১১.০৭.২৫ ১৯:০০
thank you vary vary much Humayun ahmed for ask them that questions......... we wants to know the answers..............
Polash
Polash
২০১১.০৭.২৫ ১৯:০৮
সার হুমায়ন আহমেদ যাদের কাছে থেকে এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষায় আছেন , আমার মনে হয় না তারা newspaper পরেন। অথবা তাদের গাের চামরা খুব পুরু।
abdullah al noman
abdullah al noman
২০১১.০৭.২৫ ১৯:০৮
thank you so much sir..a hats of from a mango people.
Md. Ershadul Haque
Md. Ershadul Haque
২০১১.০৭.২৫ ১৯:১৩
When Jhintu was forgiven by the then BNP government Awami League protested seriously, but now they have done the same thing for Biplob. They know what they have done. The wife and children of the killed person, Professor Humayun Ahmed and all of us will not get the answers of these questions.
নাবিল আমিন
নাবিল আমিন
২০১১.০৭.২৫ ১৯:১৮
ধন্যবাদ স্যার, এমন একটি সময় উপযোগী লিখার জন্য। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী কানে তুলো দিয়ে রেখেছে। সারা বাংলাদেশের মানুষ একত্রে বললেও কাজ হবে না। তবে আপনার বইয়ের আশায় আছি এবং পরবর্তীতে মন্টুকে আমরা আওয়ামী লীগের কর্মী হিসেবে পাবো আশা রাখি এবং সে রাষ্ট্রপতির ক্ষমা পাবে ;)
Md. Akter Hossain
Md. Akter Hossain
২০১১.০৭.২৫ ১৯:১৮
বাংলার মানুষ আজ এ দুটি প্রশ্নের উত্তর চাই।
nazmul haque
nazmul haque
২০১১.০৭.২৫ ১৯:২০
@ ২০১১.০৭.২৫ ১৮:৩৪ পড়েছি খুব ভালভাবেই পড়েছি। ঝিন্টুর মৃত্যু দন্ডাদেশ মউকুফের সময় জনাব হমায়ুন আহমেদ কি ঘুমিয়ে ছিলেন। তখনতো তাঁকে উচ্চবাচ্য করতে দেখিনি। এখন জিয়া কতৃক ফাঁসীর দন্ড মাফ প্রাপ্ত আসামী শফিউল আলম প্রধনকে দেখি বর্তমান দন্ড মউকুফের বিরুদ্ধে বিনপির সভায় বড় নেতাদের পাশে।তাঁকে এ ব্যপারেও নিশ্চুপ। বিস্মিত হই।
২০১১.০৭.২৫ ১৯:২৬
Thank you sir!! we Bangladeshi are really confused about what things are going on.Very pathetic and irresponsible!!
২০১১.০৭.২৫ ১৯:৩৫
We would not get answer from the President or Prime minister. I strongly believe, we would get the answer from the ALLAH/ NATURE (for believer /non believer) sooner or later. So please just be patient!
Ratna Das
Ratna Das
২০১১.০৭.২৫ ১৯:৪৩
Thanks Mr. Humayun Ahmed for your Heartiest opinion in our nation. We are wait for your answer.
Iftakharul Islam
Iftakharul Islam
২০১১.০৭.২৫ ১৯:৪৭
Thanks Prothom-alo. Thanks Humayun Ahmed Sir , this small but powerful writing. Today, these two questions for the entire race!!!!!!!!!!I will not describe them, they will not answer these two questions!!!!!!!!
Rawshan Ali
Rawshan Ali
২০১১.০৭.২৫ ১৯:৫১
Thanks Mr. Humayoun Ahmed... i agree with you. best of luck!
nazmul haque
nazmul haque
২০১১.০৭.২৫ ১৯:৫২
@ Mahmudul Islam আপনি আমার লেখা ভাল করে পড়েন নি। 'ঝন্টু বিচার হইছিল সামরিক আদালতে ্‌, এটার সাথে আপনি এক করবেন কিভাবে???' সাথে আরও দুজনের ফাঁসীর আদেশ হয়েছিন তার মধ্যে একজনের দন্ডাদেশ কার্যকরও হয়েছিল এই বিষয় গুলো জনাব হুমায়ুন আহমদকে আমলে নিতে বলেছি। আমাকে ছিঃ বলেছেন ঠিক আছে সেটা আপনার ঔচিত্যবোধের উপর ছেড়ে দিলাম। কিন্ত সামরিক আদালতে আনেক মৃত্যু দন্ড হয়েছে এদেশে। হুমায়ুন আহমেদ লুৎফা তাহের কে চেনেন নিশচয়ই। কৈ এসব বিষয়ে তাঁকে কখনও সরব দেখিনি। এখন আপনার এবং জনাব হুমায়ুন আহমদের উদ্দেশে ছিঃ ছিঃ ছিঃ বলবো কি?
A.A. Khan
A.A. Khan
২০১১.০৭.২৫ ১৯:৫৪
ক' লাইনের ছোট্ট এ লেখার জন্যে প্রাণপ্রিয় লেখক হূমায়ুন আহমেদকে প্রাণঢালা অভিনন্দন। তবে ভয় হয়, নন্দিত নরকে হয়তো তাঁকে পুনরায় লিখতে হবে !
Khijir Ahmad
Khijir Ahmad
২০১১.০৭.২৫ ১৯:৫৭
আমরাও অপেক্ষায় আছি
anowar ullah chowdhury
anowar ullah chowdhury
২০১১.০৭.২৫ ২০:০০
আজ খুনিরা উল্লাসিত আর খুনের বিচার প্রাথীরা ভয়ে তটস্হ কারন খুন করলে ও এখন আর ৺ফাসি হওয়ার সম্বাবনা নাই।একটি দলে নাম লিখালেই চলবে।খুনিকে আমরা খুনি হিসাবে বিবেচনা না করে দলীয় দৃষ্টিকোন থেকে দেখছি এবং ক্ষমা করে দিয়েছি এটা আমাদেরকে এক ভয়ন্কর পরিস্হিতির দিকে নিয়ে যাবে।
Md. Mahbub Morshed
Md. Mahbub Morshed
২০১১.০৭.২৫ ২০:০৫
Thanks a lot Humayun Ahmed sir.
fahim
fahim
২০১১.০৭.২৫ ২০:১৭
আশুন শব মিলে না ভুট দেই .
Kuddus
Kuddus
২০১১.০৭.২৫ ২০:৩৬
এতগুলো মন্তব্য এই বিষয় নিয়ে যদি তারা পড়ে উওর পাঠাত তাহলে বুঝতাম জবাবদিহির সরকার। লজ্জা সরম হায়ার বালাই নেই বলেই উওর দিতে অপারগ। জাতি হিসেবে আমরা অনেক উচু কিন্তু রাজনীতিকদের কাযকলাপে অনেক নিচু নেমে গেছি।
Saaif
Saaif
২০১১.০৭.২৫ ২০:৪০
ধন্যবাদ - অন্যায়ের প্রতিবাদ করার জন্য । কিন্তু আপনার উপন্যাস নতুন করে লেখার প্রয়োজন হবে না। এই প্রশ্নের উত্তর ওনারা দিবেন না। ক্ষমতা তাদের কে অন্ধ করেছে, হিতাহিত জ্ঞানশূন্য করেছে। আর আপনার নতুন উপন্যাসের চরিত্র খুন করে যদি আওয়ামীলীগে যোগ দেয় তাতেই হবে - ব্যাস সব মাফ।
২০১১.০৭.২৫ ২০:৪৬
Nice one! We are also waiting for the answers for these two questions.
dr. mohsin
dr. mohsin
২০১১.০৭.২৫ ২০:৪৮
It is not only your question. Now it is the question of 160 million people of Bangladesh. But the present government has no spiritual ability to give the answer of this question.
Md. Saiful Islam Toufiq
Md. Saiful Islam Toufiq
২০১১.০৭.২৫ ২০:৫২
আশা করি নন্দিত নরকে উপন্যাসটি আমরা আগামি বই মেলাতে পাব......!!!!
Abu taher Md. Sarwar Alam
Abu taher Md. Sarwar Alam
২০১১.০৭.২৫ ২১:১২
আমরা কি জানি না ... এটা কোন দেশ, আমরা কোথায় বাশ করি ????
Mohd. Dulal
Mohd. Dulal
২০১১.০৭.২৫ ২১:১৮
প্রিয় লেখক হুমায়ুন স্যারকে অসংখ্য ধন্যবাদ এমন একটি সাহসী লেখার জন্য। অন্যায়ের বিরুদ্ধে কাউকে না কাউকে তো এগিয়ে আসতেই হবে। কোটি কোটি সাধারণ মানুষের ক্ষোভের সাথে স্যারের একাত্মতা প্রকাশ দেশের মানুষকে অন্যায়ের প্রতিবাদে উদ্বুদ্ধ করবে।
Saidul Islam
Saidul Islam
২০১১.০৭.২৫ ২১:২১
ধন্যবাদ হুমায়ুন আহমেদ, এই ছোট্ট কিন্তু শক্তিশালী লেখাটির জন্য। সমগ্র জাতি আজ এই দুটি প্রশ্নের জবাব চায়।
Suvro Kumar Kundu
Suvro Kumar Kundu
২০১১.০৭.২৫ ২১:৩২
ধন্যবাদ স্যার হুমায়ূন আহমেদ। আমরাও আপনার সাথে অপেক্ষা করে আছি।
Ujjal
Ujjal
২০১১.০৭.২৫ ২১:৩৩
I think we common people cant get real justice ...if from court we get the justice AL govt. will save them...I think that day is not so far when common man will carry gun to do justice...our country's destiny and future depending on us , not on those few dirty politician ...if country need more sacrifices and blood like 71 then let it be ....at 71 country ppl fight against Razakar , Al-badar...Now its time to fight against Awamileauger.
Kacha Lanka
Kacha Lanka
২০১১.০৭.২৫ ২১:৩৪
জনাব Nazmul Haque, কেউ যদি অন্যায় # ১ এর প্রতিবাদ না করে, তাহলে কি সে অন্যায় # ২ এর প্রতিবাদ করতে পারে না?
Asraf
Asraf
২০১১.০৭.২৫ ২১:৪২
we will never get our answer..they are not like to listen our voices...this is our destiny...we were slave are slave will be slave....
Abdur Razzaq
Abdur Razzaq
২০১১.০৭.২৫ ২১:৪৪
প্রশ্নের উত্তর শোনার পরপরই নন্দিত নরকে উপন্যাসটি নতুন করে লিখব। কিন্তু স্যার আমাদের নন্দিত নরকে উপন্যাসটি নুতন করে দেখার সৌভাগ্য হবেনা।
২০১১.০৭.২৫ ২১:৪৫
উত্তর।।।।।।।।।উত্তর।।।।।।।।।উত্তর।।।।।।।।।।উত্তর।।।।।।।।।।।।।।।উত্তর......। সে আমার দলের লোক না।উনি আমার দলের লোক।।।।।।।।।।।।।।..।ইতি
Arafat RUBEL
Arafat RUBEL
২০১১.০৭.২৫ ২১:৪৮
সত্যিই..। আমরা অধীর আগ্রহে এই দুই প্রশ্নের উত্তর শোনার জন্য অপেক্ষা করছি।
Masud Zaman
Masud Zaman
২০১১.০৭.২৫ ২১:৫৪
@nazmul haque, আপনার বক্তব্যে আওয়ামী-বি, এন, পি ধারার রাজনিতীর পচা গন্ধ পাওয়া যাচ্ছে।
Probal Ahmed
Probal Ahmed
২০১১.০৭.২৫ ২২:০০
প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে এটা কুন বাপার না। ওরা জা খুশি তা করতে পারে....
Rabbani Chowdhury
Rabbani Chowdhury
২০১১.০৭.২৫ ২২:১৪
People can guess although killer has released from Hung but somebody’s morality has hanged in people’s court !!! we no need any answer for both question!! Anyway many thanks to our favoured writer and popular Prothom- Alo!!
Samiur Rahman
Samiur Rahman
২০১১.০৭.২৫ ২২:১৯
@Rubi হুমানয়ুন আহমেদের মত লেখকদের পএিকাতে মাসে আন্তত একটি করে লেখা প্রকাশ করা উচিত। কিন্তু আমাদের এই স্যারের সময় নেই পাঠকদের জন্য আমাদের সমাজের অন্যায় অবিচার নিয়ে লেখার জন্য। ২/১ যারা লেখেন তারাও খারাপ না কিন্তু দলাদলির উদেধ না। লেখা পড়েই বুঝা যায় কি বোঝাতে চাইছেন। হয়ত হুমায়ুন আহমেদ রাজনীতি নিয়ে লিখে বিতকিত হতে চান না যেমনটি হয়েছেন আমাদের ইউনুস সাহেব। কার বিপদ কখন আসে কেউ বলতে পারে না! তবে অন্যায় কত দিন সইবেন। রাজনীতিকরা সমালোচনা না সইতে পারলে রাজনীতি ছেড়ে দেওয়া উচিত। সমালোচনা দিয়ে আত্নশুদিধ করা উচিত।
Probal Ahmed
Probal Ahmed
২০১১.০৭.২৫ ২২:২০
এই ক্ষমা বৈধ নয় ।
২০১১.০৭.২৫ ২২:২৪
Jaheer Rayhan was murdered and his dead body was never found (like Nurul Islam) as he tried to reveal the story of Awami leaders about their illegal activities during Liberation War. Mr. Humayun Ahmed -- I am worried about you!
zahid hossain zuberi
zahid hossain zuberi
২০১১.০৭.২৫ ২২:২৫
@ নাজমুল হক ভাই ও আরও অনেক কে বলছি , প্রশ্নের উত্তর দেওয়ার জন্য হুমায়ুন স্যারের দরকার নাই । আপনারা ছোটবেলা নিশচয় পড়েছেন "তুমি অধম তাই বলিয়া আমি উওম হইবনা কেন ?" আপনারা কি উওম হইতে চান না, বি এন পি তো অধম ছিল, সেই জন্য তো তারা শেষ নিরবাচনে জিততে পারেনি । আপনারাও কি অধম হইতে চান । তাহলে তো আপনারাও একই কাজ করলেন । ভাল কি করলেন । বি এন পি যেটা করেছিল সেটা ঠিক করেনি । তাই বলে কি আপনারা ঠিক করবেন না ? বি এন পির করা অন্যায় কি ভাবে আপনারা যুক্তি হিসাবে দেখান আরেকটা অন্যায় করার জন্য । প্রথম আলো কি ছাপবে আমার লেখা । হুমায়ুন স্যারের বোধ হয় আর উওর দেওয়ার দরকার নাই ।
Shamim Rahman
Shamim Rahman
২০১১.০৭.২৫ ২২:২৯
Thank you very much Sir for writing this!! I believe, the nature will definitely punish all these murderer one day! Sorry to say, our politicians think that the country, Bangladesh is only for them not the people. I hope, they understand this and start serving the real governance when they are in power. Thanks sir once again!!
Jewel Jawad
Jewel Jawad
২০১১.০৭.২৫ ২২:৩৫
THERE SHOULD BE A GENERAL ELECTION ON WHO IS MOST POPULAR IN BANGLADESH TO RUN THE COUNTRY (AMONG EDUCATIONISTS, WRITERS, POETS, DEVELOPMENT WORKERS, POLITICAL LEADERS BOTH AL AND BNP, SUSIL SOMAJ ACTIVITS, ADVOCATES, CIVIL SERVICE HOLDERS). CAN THIS BE OUR (YOUNG GENERATIONS) DEMAND? DO THE YOUNG GENERAL AGREE WITH ME?????
সুন্দর আলী
সুন্দর আলী
২০১১.০৭.২৫ ২২:৩৮
বেশিরভাগ মানুষকেই দেখলাম হুমায়ুন স্যারের লেখাটা পজিটিভ ভাবেই নিয়েছেন। অন্যায়ের প্রতিবাদ করলেই কেঊ বি.ন.পি অথবা আওয়ামীলীগার হয়ে যায় না। অন্যায় অন্যায়ই। এটা চিরন্তন সত্য। বরংচ সংকীর্ন মনমানসিকতার কারনে যারা অন্যায়কে প্রশ্রয় দিয়ে দলীয় রঙ চড়ানোর চেষ্টা করে তারাই হচ্ছে নব্য রাজাকার, কারন রাজাকাররাও পাক বাহিনীর অন্যায়কে রঙ চড়িয়ে হালাল করার চেষ্টা করেছিল। বাংলার মাটিতে মীর জাফর, রাজাকাররা ছিল এখনো আছে। তাই বলে অন্যায়কে মেনে নেয়া হবে না। ইতিহাস একসময় ঠিকই মীর জাফর, রাজাকারদের বেঈমান হিসেবে চিহ্নিত করেছে এবং করবেও।
Tawfiq
Tawfiq
২০১১.০৭.২৫ ২২:৪২
এই খবরে পাঠকদের এত response দেখে এতটুকু পরিস্কার যে গোটা দেশের মানুষ এ প্রশ্নের উত্তর চায়... । রাষ্ট্রপতি কি পারবেন জনগণকে উত্তর দিতে???
Mashiur Rahman Khan
Mashiur Rahman Khan
২০১১.০৭.২৫ ২২:৪৪
স্যার, আপনার ননদিত নরকে উপন্যাসের সিক্যুয়ালটা মনে হয় আমাদের আর পড়া হবে না ।
Shohel Rana
Shohel Rana
২০১১.০৭.২৬ ১০:৪৬
ধন্যবাদ হুমায়ূন স্যার। আপনার প্রশ্নটি এ মুহুর্তে এদেশের সকল সচেতন নাগরিকের, কিন্তু আম রা কি উত্তর দুটি পাব? মনে হয় না 

0 comments:

Post a Comment

 
Support : Dhumketo ধূমকেতু | NewsCtg.Com | KUTUBDIA @ কুতুবদিয়া | eBlog
Copyright © 2013. XNews2X - All Rights Reserved
Template Created by Nejam Kutubi Published by Darianagar Publications
Proudly powered by Dhumketo ধূমকেতু